রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকার কাছে অসহায় জিম্বাবুয়ে

পরীক্ষামুলকভাবে প্রথমবারের মতো চার দিনের টেস্টের অনুমোদন দিয়েছিল আইসিসি। সাবেক বেশ কিছু ক্রিকেটারদের দাবিটা যাচাই করে দেখার প্রক্রিয়ার অংশ ছিল এটি।

ঐতিহাসিক দিবা-রাত্রির এই টেস্টের দুই প্রতিপক্ষ প্রবল প্রতাপশালী দক্ষিণ আফ্রিকা আর ক্রিকেটের তলানিতে থাকা জিম্বাবুয়ে। দুই অসম শক্তির লড়াই দিয়ে ক্রিকেটের ফরম্যাট যাচাই করার পরিণাম যে কী হতে পারে তা হাড়ে হাড়ে টের পেল আইসিসি।

হ্যাঁ, চার দিনের বহুল আলোচিত টেস্ট শেষ হয়ে গেল মাত্র দুই দিনে! পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৩০৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে দুই বার ব্যাট করতে নেমে যথাক্রমে ৬৮ এবং ১২১ রানে অল-আউট হয়েছে জিম্বাবুয়ে! দুই ইনিংস মিলিয়ে তাদের রান ১৮৯। দুই ইনিংস মিলিয়ে তারা খেলেছে মাত্র ৭২.২ ওভার।  দক্ষিণ আফ্রিকা জিতেছে ইনিংস ও ১২০ রানে।

২০০৫ সালের পর দুই দিনে শেষ হওয়া প্রথম টেস্ট এটি। আগের সেই লজ্জাটাও জিম্বাবুয়ের। সেবার নিউজিল্যান্ড জিতেছিল ইনিংস ও ২৯৪ রানে।

দুই দলের তিন ইনিংস মিলে ম্যাচে বল হয়েছে মাত্র ৯০৭টি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যা টেস্টে তৃতীয় সর্বনিম্ন। ২১ রানে ৫ উইকেট নিয়ে জিম্বাবুয়ের প্রথম ইনিংস ধসিয়েছেন মরনে মরকেল। দ্বিতীয় ইনিংস শেষ করে দিলেন ৫৯ রানে ৫ উইকেট নেওয়া কেশব মহারাজ।

মজার ব্যাপার হলো, জিম্বাবুয়ের দুই ইনিংসেই সর্বোচ্চ ব্যক্তিগত রান ২৩। প্রথম ইনিংসে এই রান করেন মিডল অর্ডার ব্যাটসম্যান কে এম জার্ভিস। আর দ্বিতীয় ইনিংসে টপ অর্ডার ব্যাটসম্যান এরভিন ২৩ রান করেন। চার দিনের টেস্ট দুই দিনে শেষ হওয়ায় এবার কি দুই দিনের টেস্টের দাবি উঠবে? তাহলে তো টেস্ট ক্রিকেটটাই বিলীন হয়ে যাবে। আইসিসির যদি শিক্ষা হয়, তবে নিশ্চয়ই আর জিম্বাবুয়েকে দিয়ে এমন পরীক্ষা-নিরীক্ষা করাবে না।

Print Friendly, PDF & Email