g কাতালুনিয়ায় ক্ষোভ, অশান্ত স্পেন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

কাতালুনিয়ায় ক্ষোভ, অশান্ত স্পেন

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক :স্পেনের কাতালুনিয়া রাজ্যের স্বাধীনতা বিষয়ে গণভোটের জের ধরে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে। একদিকে স্বাধীনতাপন্থিরা গণভোটের রায় কার্যকর করার উপর জোর দিচ্ছে, অন্যদিকে স্পেনের ফেডারেল সরকার স্বাধীনতার বিরুদ্ধে কড়া অবস্থান নিচ্ছে।

কাতালুনিয়ার মুখ্যমন্ত্রী কারলেস পুজেমন বিবিসি-র সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, কয়েক দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে কাতালুনিয়ার স্বাধীনতা ঘোষণা করা হবে। চলতি সপ্তাহের শেষে অথবা আগামী সপ্তাহের শুরুতেই এটা করা হবে বলে ইঙ্গিত দেন তিনি।

উল্লেখ্য, স্পেনের ফেডারেল সরকার ও সাংবিধানিক আদালত সপ্তাহান্তের গণভোটকে অবৈধ ও বেআইনি হিসেবে নস্যাৎ করে দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নও এই গণভোটের রায় মানতে নারাজ। পাশাপাশি স্পেনের রাজা ষষ্ঠ ফেলিপে স্বয়ং সরকারকে বলেছেন ”সংবিধান অনুযায়ী ব্যবস্থা” নিতে।

রাজার এ অবস্থানটি খুবই তাৎপর্যপূর্ণ। কেননা এতকাল দুই পক্ষের মধ্যে বোঝাপড়ার আহ্বান জানিয়েই আসছিলেন তিনি। আর এবার স্বভাবসিদ্ধ সংযম বর্জন করে স্বাধীনতাকামীদের তীব্র সমালোচনা করলেন রাজা। তিনি বলেন, দায়িত্বজ্ঞানহীন আচরণের মাধ্যমে তারা কাতালুনিয়া ও স্পেনের অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বিপন্ন করছে। এ অবস্থায় বৈধ রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে সাংবিধানিক ব্যবস্থা প্রয়োগ করতে হবে বলে তিনি মনে করেন।

রাজার ভাষণকে কেন্দ্র করে বিতর্ক আরও বেড়ে গেছে। তাঁর এমন কড়া বার্তার কারণে বিশেষ করে কাতালুনিয়ার অনেক মানুষ ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছে। গণভোটের দিন স্পেনের ফেডারেল পুলিশের হিংসাত্মক পদক্ষেপের কোনো উল্লেখ না করায়ও রাজা ফেলিপের সমালোচনা হচ্ছে। মঙ্গলবারও বার্সেলোনা শহরে হাজার হাজার মানুষ ফেডারেল পুলিশ বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ করেছে এবং ‘দখলদার বাহিনী’ হিসেবে তাদের অঞ্চল ছেড়ে চলে যাবার দাবি জানিয়েছে।

এই অবস্থায় অরাজকতার আশঙ্কা করছে স্পেনের কিছু পুলিশ ইউনিয়ন ও রাজনৈতিক বিশেষজ্ঞ। তাঁদের ধারণা, ফেডারেল সরকার কোনো বোঝাপড়া ছাড়াই কাতালুনিয়া অঞ্চলের ওপর থেকে নিয়ন্ত্রণ হারাতে পারে। সূত্র : ডিডাব্লিউ

এ জাতীয় আরও খবর