g অস্বাভাবিক যানজট : জনদূর্ভোগ চরমে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

অস্বাভাবিক যানজট : জনদূর্ভোগ চরমে

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৫, ২০১৭

---

বিশেষ প্রতিনিধি : যতইদিন যাচ্ছে ততই পৌরশহরর যানজট চরম আকার ধারণ করছে। ছোট এই জেলা শহরের একদিকে হচ্ছে মূল সড়কে দীর্ঘ সময় নিয়ে খোড়াখুড়ি করে ওভারব্রীজের কাজ আবার অন্যদিকে চলাচলের রাস্তা গুলোর একেবারেই বেহালদশা। সবমিলিয়ে পৌর শহরের চলাচলের মানুষগুলো একেবারেই দিশেহারা হয়ে পড়েছে। আর প্রধান কারন হচ্ছে নিয়ন্ত্রণহীন  ব্যাটারি চালিক রিক্সা ও অটো রিক্সার দাপট। লাইসেন্সবিহীন এসব গাড়িগুলো বেশির ভাগই অদক্ষ ড্রাইভার দ্বারা নিয়ন্ত্রীত।

সরজমিনে ঘুরে দেখা যায়,  পৌর শহরের টিএরোড থেকে কলেজগেইট পর্যন্ত একেবারেই নাজুক অবস্হা এখানে ট্রাফিক ব্যবস্হা নেই বললেই চলে। আর কালিবাড়ি মোড়ে ট্রাফিক পুলিশ থাকলে একজন দ্বারা কোন ভাবেই তা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছেনা। আর কাউতলী চত্বর এলাকার কুমিল্লা-সিলেট সড়কে তাদের অস্হায়ী স্ট্যান্ড বানিয়ে বসেছে। মূল সড়ক দখল করে তারা যাএী উঠা-নামা করছে। এসব এলাকায় ট্রাফিক ব্যবস্হা নেই বললেই চলে। যদি কাউতলীতে ট্রাফিক বক্স বসানো আছে তারা আছেন অন্য কাজ হাসিলে যা অনেকের নজরেরই পড়ে সারাক্ষণ।

এছাড়া পোষ্ট অফিস সামনে,  কমার্শিয়াল মোড়, পৌর মার্কেটের পুরাতন কাচারির সামনে এসব স্হানে সারাক্ষণ অটোরিক্সার দখলে থাকছে। যদিও প্রত্যেকটি স্হানেই দায়িত্বরত ট্রাফিক পুলিশ আছেন তাহলে কিসের দাপটের ছোট এই শহরের রাস্তার গুলো তাদের দখলে রয়েছে এরকম প্রশ্ন অনেক ভুক্তভোগী মানুষের।

কথা হয় কয়েকজন পথচারির সাথে তারা বলেন, আমরা আর এই শহরের জীবনে তাগিদে রাস্তায় চলাচল করা মানুষ গুলো আর চলতেই পারছিনা। কর্মাশিয়াল মোড় থেকে কাউতলী চত্বর পর্যন্ত চলাচলের রাস্তা একেবারেই করুণ অবস্হা। একদিকে ভাঙারাস্তা আবার অতিমাএার বেশামাল অটোরিক্সার কারণে আমরা হয়তো আর চলাচলই করতে পারবনা।
আমাদের এসব সমস্যা কার কাছে বলব বুঝিনা।

এই বিষয়ে জেলা ট্রাফিক পুলিশ পরিদর্শক মো: মজিবুর রহমান বলেন, আমরা অটোরিক্সা গুলি আটকিয়ে প্রতিনিয়ত ১৫/২০টা মামলা দিচ্ছি। কিন্তু এতে কাজ হচ্ছেনা। আর যানজটের আরেকটা কারণ হচ্ছে শহরের রাস্তাগুলোর অবস্হা খারাপ। তারপর আমরা কিভাবে এই সমস্যার দ্রুত সমাধান করা যায় তা প্রয়োজনীয় আইনগত ব্যবস্হা নিচ্ছি।

এ জাতীয় আরও খবর