g বিশ্ববাসীর প্রতি রোহিঙ্গা বালক জসিমের আহ্বান | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৪ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ৩০শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বিশ্ববাসীর প্রতি রোহিঙ্গা বালক জসিমের আহ্বান

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১০, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের সামরিক বাহিনীর হাত থেকে বাঁচতে হাজার হাজার রোহিঙ্গা মুসলমান সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। নদ-নদী, পাহাড়-পর্বত ও বন-জঙ্গল পেরিয়ে বাংলাদেশে আসতে পেরে তারা নিজেদেরকে এখন নিরাপদ ভাবছেন।

এমনই সব রোহিঙ্গাদেরই একজন ১২ বছরের স্কুলছাত্র জসিম। আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে সে কেন এবং কিভাবে বাংলাদেশে পালিয়ে এসেছে তা বিস্তারিত জানিয়েছে। ইংরেজিতে কিছুটা পারদর্শী জসিম একই সঙ্গে বিশ্ববাসীকে তাদের সাহায্যে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছে।
বিশ্ববাসীর প্রতি জসিমের বার্তা, আমরা মিয়ানমারের নাগরিক। যদি তারা আমাদেরকে নাগরিক ঘোষণা করতো তাহলে আমরা ভালো থাকতে পারতাম। এটাই আমাদের চাওয়া। ’

জসিম জানায়, ‘সেনাবাহিনী আমাদের গ্রামে ঢুকলে আমরা দৌড়ে পালাই। আমি দেখি প্রায় ১০০/২০০ সৈন্য আমাদেরকে লক্ষ্য করে গুলি ছুঁড়ছে এবং আমাদের বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে। আমরা একটি জঙ্গলে লুকিয়ে পড়ি এবং পরে বাংলাদেশের দিকে হাঁটতে থাকি। ১৩টি দিন আমাদেরকে বন জঙ্গলে কাটাতে হয়েছে। এই সময়ে পা হেঁটে বড় বড় পাহাড় এবং নৌকায় করে কিছু ছোট নদী পার হতে হয়েছে।

সে আরও জানায়, আমার বাবা এখনো রাখাইনে আছে। আমাদের পালিয়ে যেতে বলে তিনি বলেছিলেন পরে তিনিও বাংলাদেশে আসবেন। কিন্তু এখন আর তার কোনো খবরও পাওয়া যাচ্ছে না।

এ জাতীয় আরও খবর