g ব্রাহ্মণবাড়িয়ায় প্রাণ ফিরে পাচ্ছে খাল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৪ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ৩০শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাণ ফিরে পাচ্ছে খাল

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১০, ২০১৭

---
ব্রাহ্মণবাড়িয়ার টানবাজার থেকে গোকর্ণঘাট পর্যন্ত পৌর এলাকার ভেতর দিয়ে বয়ে গেছে একটি খাল, যা টাউন খাল হিসেবে পরিচিত। ভরাট, দুই পাড় দখল, কচুরিপানা আর ময়লা-আবর্জনায় খালটি এখন বেহাল। নৌকা চলা তো দূরের কথা, পানি গড়ানোই এতে দুষ্কর! অথচ খালের দুই মুখেই রয়েছে তিতাস নদ।

খালটি প্রাণ ফিরে পেতে যাচ্ছে। আশা করা হচ্ছে, এ খাল দিয়ে নৌকা চলবে। মাছের অভয়ারণ্য হবে খালটি। খালের টলটলে পানিতে দেখা যাবে মুখ; দুই পাশ হবে হাঁটাচলার উপযোগী, যেখানে লাগানো থাকবে ফুল-ফলের গাছ, থাকবে আলোকসজ্জা।

খালটির প্রাণ ফেরানোর উদ্যোগ নিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ। গতকাল শনিবার খাল পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। আর এতে একবাক্যে সায় দিয়েছেন স্থানীয় সংসদ সদস্যসহ প্রশাসনের কর্মকর্তা এবং রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

গতকাল সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, সদর থানার সামনে খালের পাড়ে কারো হাতে কাঁটা আছড়া, কারো হাতে কোদাল, দা ইত্যাদি।

সবার মাথায় লাল কিংবা সবুজ কাপড় বাঁধা। উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে একে একে এলেন অতিথিরা। শুরু হলো খাল পরিষ্কারের মহাযজ্ঞ। স্বেচ্ছাসেবীসহ পেশাদার শ্রমিকরা খাল থেকে কচুরিপানা ও আশপাশের ময়লা-আবর্জনা সরিয়ে পরিচ্ছন্নতা কাজ শুরু করেন। পৌর মেয়র নায়ার কবিরের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। সাংবাদিক মো. মনির হোসেনের সঞ্চালনায় এতে বক্তব্য দেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার। অনুষ্ঠানে জাতীয় সংগীতের পর ব্রাহ্মণবাড়িয়ার শিল্পীরা দুপুর নাগাদ দেশাত্মবোধক ও লোকগান পরিবেশন করেন।ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা খানম নিশাত বলেন, ‘একটু বৃষ্টি হলেই ব্রাহ্মণবাড়িয়া শহর পানিতে তলিয়ে যায়। খালটি সচল হলে এ অবস্থা থেকে মুক্তি মিলবে। ’ আল-মামুন সরকার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের খাল, বিল, নদী দখলমুক্ত করতে নির্দেশনা দিয়েছেন। এরই আলোকে এ ধরনের উদ্যোগে আওয়ামী লীগ পাশে থাকবে। ’

বক্তব্যে মেয়র কবির আশপাশের বাসিন্দাদের খালে ময়লা না ফেলার আহ্বান জানান। তিনি জানান, খাল পরিষ্কার-পরিচ্ছন্ন ও পুনরুদ্ধারে পৌরসভা সব পদক্ষেপ নেবে।

পুলিশ সুপার মিজানুর রহমান খালটি আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার ব্যাপারে উপস্থিত সবাইকে আশ্বস্ত করেন। এ কাজে তিনি সবার সহযোগিতা চেয়ে বলেন, ‘এতে ব্রাহ্মণবাড়িয়া শহরের সৌন্দর্যও বাড়বে। ’

জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেন, ‘নিজেদের প্রয়োজনেই খালটি বাঁচিয়ে রাখতে হবে। খালটি বেঁচে থাকলে ব্রাহ্মণবাড়িয়ার জলাবদ্ধতা দূরীকরণেও কাজে লাগবে। জেলা প্রশাসন এ বিষয়ে সব ধরনের সহযোগিতা করবে। ’

উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ‘বিভিন্ন সময়ে খালের প্রবাহ নষ্ট ও খাল দখল করা হয়েছে। এখন এ উদ্যোগের ফলে শহরের সৌন্দর্য বাড়বে, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা হবে। ’ তিনি এ কাজের জন্য এক লাখ টাকা দেওয়ার ঘোষণা দেন।

এ জাতীয় আরও খবর