g রোহিঙ্গা : মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে পাকিস্তানের কড়া প্রতিবাদ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৪ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ৩০শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা : মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে পাকিস্তানের কড়া প্রতিবাদ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১০, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামাবাদে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া রোববার মিয়ানমারের রাষ্ট্রদূত উ উইন মিন্টকে ডেকে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করে তাদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তেহমিনা জানজুয়া।

বিবৃতিতে আরো বলা হয়েছে, রোহিঙ্গাদের জীবনধারণ ও নির্বিঘ্নে স্বাধীন চলাফেলার অধিকার, বৈষম্য দূরীকরণ, চলমান সহিংসতার বিষয়ে জরুরিভিত্তিতে তদন্ত করে সহিংসতার জন্য দায়ীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন তেহমিনা জানজুয়া।

দীর্ঘমেয়াদি এই সমস্যার সমাধানে শিগগিরই আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের তাগিদ দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র সচিব। আনান কমিশনের সুপারিশে রোহিঙ্গাদের বিরুদ্ধে সব বৈষম্যমূলক ব্যবস্থার অবসান ঘটিয়ে সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য তাদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের রাষ্ট্রদূত আশ্বাস দিয়েছেন, তিনি পাকিস্তান সরকার ও জনগণের উদ্বেগের বিষয়টি তার সরকারকে অবহিত করবেন।

জাতিসংঘের তথ্যমতে, গত ১৫ দিনের সহিংসতায় সহস্রাধিক রোহিঙ্গা নিহত হয়েছে। রোহিঙ্গাদের বহু ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। কুপিয়ে হত্যা করা হচ্ছে তাদের। ধর্ষণ, গণধর্ষণের মতো ঘটনা ঘটছে অহরহ। এ অবস্থায় অসহায় রোহিঙ্গারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। এরই মধ্যে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এ জাতীয় আরও খবর