g সৌদি আরবে সর্ববৃহৎ ইফতার আয়োজন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সৌদি আরবে সর্ববৃহৎ ইফতার আয়োজন

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

অনলাইন ডেস্ক : বিশ্বের সর্ববৃহৎ ইফতার আয়োজন করা হয় সৌদিআরবে। মসজিদে হারাম ও মসজিদে নববিতে বিশ্বের সর্ববৃহৎ এ আয়োজন করা হয়। এখানে গড়ে প্রতিদিন প্রায় লাখো মানুষ একসঙ্গে ইফতার করে থাকেন। পবিত্র রমজানে মুসলিম, অমুসলিম সব শ্রেণির বিদেশি শ্রমিকদের জন্য সৌদিআরবে আয়োজন করা হয়েছে বিশেষ ইফতার। রিয়াদের ৯১টি স্থানে জেদ্দায় ১৫০টি উন্মুক্ত ইফতার করানো হয় হাজার হাজার বিদেশি শ্রমিককে।

রমজানের আগে থেকেই সর্বত্র দেখতে সারি সারি তাঁবু টানিয়ে এগুলো রোজাদারদের ইফতার করানোর জন্য তৈরি করা হয়। রিয়াদে প্রতিদিন এমন ইফতারে শামিল হবেন ৩০ হাজারেও বেশি মানুষ। এ উদ্যোগের আয়োজক হলো বাদশা আবদুল্লাহ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর হিউম্যানিটারিয়ান সার্ভিসেস। সারা রমজানে মোট ১০ লাখ ইফতার বিতরণ করে এ সংস্থা। মধ্যপ্রাচ্যের মধ্যে এটাই এমন সবচেয়ে বড় আয়োজন। এ প্রজেক্টের ব্যবস্থাপনা অফিস হলো ইন্টাস্ট্রিয়াল সিটি কালচারাল সেন্টার।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা শেখ ওয়ালিদ আল মারজুকি বলেন, প্রায় ২০ বছর আগে আমরা দিনে মাত্র ৫০০ মানুষকে অর্থাৎ এক মাসে মাত্র ১৫ হাজার মানুষকে ইফতার করাতে পারতাম। এখন প্রিন্স আমাদের উদ্যোগকে প্রশংসা জানিয়েছেন। আমাদের দিকে হাত প্রসারিত করেছেন। তার উৎসাহেই আমরা পবিত্র রমজান মাসে ১০ লাখ মানুষকে ইফতার করানোর পরিকল্পনা নিয়েছি।

এখানকার ইফতারে থাকে নানা ধরনের মুখরোচক খাবার। কোনাফা, ত্রোম্বা, বাছবুচান্ডর নামক নানা রকম হালুয়া ইত্যাদি। এ ছাড়া রয়েছে সাম্বুচা নামক এক ধরনের খাবার, যা দেখতে ঠিক সমুচার মতো, এটি মাংসের কিমা দ্বারা তৈরি। এটির আরেকটি বিশেষত্ব হচ্ছে, এতে কোনো মরিচ থাকে না। এ ছাড়া থাকে সালাতা, যা হচ্ছে এক প্রকার সালাদ। এ ছাড়া থাকে সরবা, জাবাদি দই, লাবান, খবুজ (ভারী ছোট রুটি) বা তমিজ (বড় রুটি) খেপসা, তাছাড়া খেজুরের নানা রকম লোভনীয় আইটেম তো রয়েছেই।

এ জাতীয় আরও খবর