সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ঘাগুটিয়ার পদ্ম বিল অপরূপ সৌন্দর্যের নিদর্শন

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৭

---

তৌহিদুর রহমান নিটল: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম ঘাগুটিয়া। আর ঔপারেই ভারতের পশ্চিম ত্রিপুরার আমতলী থানার মাধবপুর গ্রাম। বাংলাদেশ-ভারতের এই দুটি গ্রামের মাঝখানেই এই বিশাল পদ্ম বিলের অবস্থান যা ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে। তবে বিলটির একটা বড় অংশই পড়েছে বাংলাদেশের ঘাগুটিয়া গ্রামে। এখান স্হানীয় লোকজন এই বিল থেকে পদ্ম কেটে নিয়ে উপজেলা সহ জেলার বিভিন্ন বাজারে বিক্রি করে। বিশেষ করে হিন্দু ধর্মালম্বীদের দূর্গা দেবীর পূজায় সব চেয়ে বেশি কাজে লাগে এই পদ্ম ফুল। সে জন্য আশ্বিন মাসে এ বিল থেকে বাংলাদেশ-ভারতের যার যার অবস্হান প্রচুরসংখ্যক মানুষ এখান থেকে পদ্ম ফুল সংগ্রহ করতে আসে।  ভারতের স্থানীয় বাজারে এসব পদ্ম বিক্রিও করা হয়।

কাগজে-কলমে যদি বিলটির নাম ‘বিল ঘাগুটিয়া’। প্রতিবছর আষাঢ় থেকে কার্তিক মাস পর্যন্ত ১২০ একর বিস্তীর্ণ এ বিলে পদ্ম ফুল ফোটে। বিল থেকে পানি নেমে গেলে ধীরে ধীরে পদ্মও এই বিল থেকে উধাও হয়ে যায়। বাকি সময়টুকুতে এখানে বোরো ধানের চাষ হয়।

রূপ বৈএিত্যের এক অপরূপ সৌন্দর্য হল এই পদ্ম বিল। যার শৈল্পিক সৌন্দর্য উপভোগ করতে এখানে প্রতিবছর প্রকৃতিপ্রেমীরা ছুটে আসেন দেশের নানা প্রান্ত থেকে ।  দুর্গাপূজাসহ বিভিন্ন পূজার সময়, ভারতের লোকজন এসে ওই বিল থেকে পদ্ম ফুল নিয়ে যায়।

এ জাতীয় আরও খবর