g ভারতে গরুর মাংস বিক্রিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে ‘বিফ ফেস্ট’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতে গরুর মাংস বিক্রিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে ‘বিফ ফেস্ট’

AmaderBrahmanbaria.COM
মে ২৮, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জবাইয়ের জন্য গবাদি পশু বিক্রিতে নিষেদ্ধাজ্ঞা জারির পরই তার প্রতিবাদে আজ দেশটির কেরলের একাধিক জায়গায় পালন করা হয় ‘বিফ ফেস্ট’। রাজ্যটির শাসক দলের জোট সিপিআইএম নেতৃত্বাধীন এলডিএফ’এর কর্মী সমর্থকরা ছাড়াও এই উৎসবের আয়োজন করে রাজ্যটির বিরোধী জোট কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ এবং তাদের যুব সংগঠনগুলি। কেন্দ্রীয় সরকারের এই নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বিষয়টি নিয়ে সাক্ষাত করবেন বলে জানিয়েছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

হাট থেকে গরু, মহিষসহ যে কোন গবাদি পশু কিনে তা জবাই করা যাবে। সারা ভারতেই এই নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে প্রভাব পড়বে মাংস, চামড়ার ব্যাবসায়।

কেন্দ্রের এই ঘোষণায় দেশজুড়েই প্রতিবাদ শুরু হয়েছে। কেরলে বাম-ডান সব দলের কর্মী-সমর্থকরাই এনিয়ে পথে নেমেছে। এদিন রাজ্য জুড়ে বিফ ফেস্বিভ্যালের পাশাপাশি রাজ্যের দুই শতাধিক স্থানে কেন্দ্রের বিরুদ্ধে এদিন প্রতিবাদ আন্দোলনের আয়োজন করেছে তারা। তিরুবন্তপুরমে রাজ্যের সচিবালয়ের সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি বিফ রান্না করে পরে তা সাধারণ মানুষদের মধ্যে পরিবেশন করা হয়।

বামপন্থী যুব সংগঠন ডিওয়াইএফআই’এর সর্বভারতীয় সভাপতি মহম্মদ রিয়াজ জানান ‘কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদ হিসাবে আমরা বিফ রান্না করে তা খেয়েছি। এর মাধ্যমে আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও একটা বার্তা দিতে চেয়েছি’।

এ জাতীয় আরও খবর