g বিয়ের পর যেসব কারণে মেয়েদের ওজন বাড়ে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১০ই নভেম্বর, ২০১৭ ইং ২৬শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

বিয়ের পর যেসব কারণে মেয়েদের ওজন বাড়ে

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৪, ২০১৭

---

অনলাইন ডেস্ক : বিয়ের পর অধিকাংশ নারীরই ওজন বেড়ে যায়। এর কারণ নিয়ে অনেক কথাই প্রচলিত আছে। ওজন বাড়ার জন্য অনেক বিবাহিত নারীই নির্মম রসিকতার শিকার হন। বিয়ের পর ওজন বাড়ার জন্য বিশেষ কোনো কারণ দায়ী নয়।

বিয়ের পর সাধারণত হরমোণ নিঃসরণের পরিবর্তনের কারণে মেয়েদের ওজন বাড়ে। কারণ বিয়ের পর অধিকাংশ নারীর জীবনযাত্রায় পরিবর্তন ঘটে। মা-বাবার সংসারের চেয়ে শ্বশুরবাড়িতে স্বাভাবিকভাবেই দায়িত্ব বেশি। অনেক নারীকেই রাত জেগে গৃহস্থালীর কাজ সামলাতে হয়। জীবনযাত্রায় দ্রুত এ পরিবর্তনের ফলে হরমোন নিঃসরণে পরিবর্তন ঘটে।

বিয়ের আগে শরীরের সুন্দর গড়ন ধরে রাখতে কঠোর চেষ্টা চালান নারীরা। কিন্তু বিয়ের পর সেই উৎসাহে ভাটা পড়ে। ফলে মেদ বাড়ে।

নতুন জীবনের সঙ্গে মানিয়ে নিতে আরও অনেক আপোস করতে হয় নারীদের। স্বামী ও আত্মীয়দের রুচির সঙ্গে মিল রাখতে গিয়ে খাদ্যাভাসের পরিবর্তন ঘটে। এ আপোস করতে গিয়ে ফাঁক থেকে যায় নিজের যত্নে।

৩০ বছর পার হওয়ার পর বিপাক ক্রিয়া স্বাভাবিকভাবে ধীরগতির হয়ে যায়। ফলে মেদ জমতে থাকে।

নববিবাহিত দম্পতি ঘরের চেয়ে বাইরে খেতে পছন্দ করেন বেশি। নানা ধরনের জাঙ্কফুড শরীরে ওজন বাড়িয়ে দেয়। এছাড়া বিয়ের পর আত্মীয়দের নিমন্ত্রণ রক্ষা করতে গিয়েও ওজন বাড়তে থাকে।

বিয়ের আগে পড়াশুনা-কিংবা অফিসের পর বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা কিংবা ঘুরতে যাওয়ার প্রবণতা বেশি থাকে। কিন্তু বিয়ের পর দ্রুত ঘরে ফেরাটাই মূল দায়িত্ব হয়ে উঠে। ঘরে গৃহস্থালীর কাজ করলেও সেখানে পরিসর ছোট। অল্প জায়গার মধ্যে বেশি সময় থাকার কারণে মেদ বাড়ে।

এছাড়া প্রসবের পর বেশিরভাগ নারীই গর্ভকালীন মেদ ঝাড়তে উদ্যমী হন না। ফলে মেদ শরীরের স্থায়ী আসন করে নেয়।

এ জাতীয় আরও খবর