২১শে ডিসেম্বর, ২০১৬ ইং, বুধবার ৭ই পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 3 » বিশ্বের সবচেয়ে অজ্ঞ দেশের তালিকা, সবার ওপরে ভারত


বিশ্বের সবচেয়ে অজ্ঞ দেশের তালিকা, সবার ওপরে ভারত


Amaderbrahmanbaria.com : - ১৯.১২.২০১৬

নিজের দেশ সম্পর্কে জনগণের জানাশোনার ব্যাপ্তির উপর ভিত্তি করে একটি সমীক্ষা চালানো হয়েছে এবং এর ভিত্তিতে সবচেয়ে অজ্ঞ দেশের একটি তালিকা করা হয়েছে। ইপসোস মোরি নামের একটি প্রতিষ্ঠান ১৬ থেকে ৬৪ বছর বয়সী ২৭ হাজার ২৫০ জন ব্যক্তির সাক্ষাৎকারের ভিত্তিতে ইনডেক্স অব ইগনোরেন্স বা অজ্ঞতার তালিকা ২০১৬ প্রকাশ করেছে। গত সেপ্টম্বর ও নভেম্বর মাসে ৪০টি দেশে এসব সাক্ষাৎকার গ্রহণ করা হয়। প্রতিটি দেশ থেকে মোটামুটি ৫০০ থেকে ১০০০ লোকের সাক্ষাৎকার নেয়া হয়।
সাক্ষাৎ দানকারী ব্যক্তিদেরকে তাদের নিজ দেশের জনসংখ্যা, স্বাস্থ্যখাতে ব্যয়, বাড়ির মালিকানা এবং মুসলমানদের অনুপাতসহ নিজের সমাজ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করা হয়। এরপর যেসব জবাব পাওয়া গেছে তার ভিত্তিতে তালিকা প্রণয়ন করা হয়।
ফলাফলে দেখা যায়, নিজ দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কেই বেশিরভাগ লোকের ধারণা প্রত্যাশিত মাত্রার চেয়ে সামান্য। বিশ্বের সবচেয়ে ধনী দেশ যুক্তরাষ্ট্র অনেক স্বল্পোন্নত দেশের তুলনায় সবচেয়ে অজ্ঞ দেশের তালিকার উপরের দিকে স্থান পেয়েছে।
অন্যদিকে পুরোপুরি উন্নত নয় এমন দেশ মালয়েশিয়া সবচেয়ে কম অজ্ঞ ১০টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে। সবচেয়ে অজ্ঞ দেশের তালিকায় সবার উপরে আছে ভারত। এরপর যথাক্রমে রয়েছে চীন, তাইওয়ান, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, থাইল্যান্ড, সিঙ্গাপুর, তুরস্ক, ইন্দোনেশিয়া, মেক্সিকো, কানাডা, মন্টেনেগ্রো, রাশিয়া ও সার্বিয়া।
সবচেয়ে কম অজ্ঞ ১০টি দেশের মধ্যে যথাক্রমে রয়েছে নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, চেক প্রজাতন্ত্র, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, নরওয়ে এবং সুইডেন।
সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট





Loading...

সম্পাদক ও প্রকাশক : আশ্রাফুর রহমান রাসেল
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close