বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশ ভ্রমণে ৩ দেশের সতর্কতা জারি

 

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে। দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই বিষয়ে বিশেষ সতর্কতা দেয়া হয়েছে।দেশগুলোর ওয়েবসাইটে দেওয়া বার্তায় সংশ্লিষ্ট দেশগুলোর নাগরিকদের গুলশান ২-এর ৭৯ নম্বর রাস্তার এলাকাটি এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে। গতাকাল শনিবার রাতে এসব বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে।

jak pic_133890

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশটির নাগরিকদের সজাগ থাকার পরামর্শ দেয়া হয়েছে। এবং দেশের বিভিন্ন জায়গায় চলাচল সীমিত করতে পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া বড় লোকসমাগম এবং আন্তর্জাতিক হোটেলে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রেও সতর্কতা দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির সরকারি কর্মকর্তাদের এই বলে সতর্ক করে দেয় যে, তাঁদের বিভিন্ন লোকসমাগমের জায়গায় ভ্রমণ, পায়ে হেঁটে, মোটরবাইক, বাইসাইকেল অথবা রিকশায় করে ভ্রমণ নিষিদ্ধ। এ ছাড়া প্রকাশ্য রাস্তায় ভ্রমণের ক্ষেত্রেও মার্কিন নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

প্রায় একই রকম সতর্কতা জারি করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে হালনাগাদ করা বার্তায় বলা হয়েছে, অতীতে বাংলাদেশে বেশ কিছু সংখ্যক সন্ত্রাসী হামলা হয়েছে।

বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলো জঙ্গিবাদী ও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার অব্যাহত রেখেছে। ওই গোষ্ঠীগুলোর কয়েকটি পশ্চিমা-বিরোধী দৃষ্টিভঙ্গি পোষণ করে।

সতর্কবার্তায় বলা হয়, উন্মুক্ত স্থানে যাওয়ার সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত অস্ট্রেলিয়ানদের। আরো হামলা হতে পারে পশ্চিমা স্বার্থের বিরুদ্ধেও। সতর্কতার মাত্রা পরিবর্তিত হয়নি। আপনার (অস্ট্রেলিয়ান) উচিত বাংলাদেশে উচ্চমাত্রার সতর্কতা অনুসরণ করা।

একই রকম সতর্কতা জারি করে দক্ষিণ কোরিয়াও দেশটির নাগরিকদের সারা দেশে ভ্রমণ সীমিত করার পরামর্শ দিয়েছে।