বুধবার, ১০ই অক্টোবর, ২০১৮ ইং ২৫শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের জন্য ফের চালু হল স্পেশাল পাশ

মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত যাবার সময় ইমিগ্রেশন থেকে ইস্যুকৃত এস পি বা স্পেশাল পাস কিছুদিন বন্ধ থাকার পর আবারও চালু করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ।

স্পেশাল পাস বন্ধ করে ব্যাপক ধরপাকড়ের কারণে দেশে ফেরত যাবার ইচ্ছে থাকলেও এসময় অনেকেই পড়ে যান বিপাকে। মালয়েশিয়ায় অবস্থানরত সকল অবৈধ অভিবাসীদের স্পেশাল পাস নিয়ে দেশে ফেরার সেই সুযোগ আবারও চালু করেছে অভিবাসন বিভাগ।

এর আগে আত্মসমর্পণের মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যাওয়ার কর্মসূচি থ্রি প্লাস ওয়ান এর মেয়াদ শেষ হয়েছে ৩০ আগস্ট। তবে এই বিশেষ কর্মসূচির মেয়াদ শেষ হলেও স্পেশাল পাস নিয়ে অবৈধরা নিজ দেশে ফেরত যেতে পারবেন বলে অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে।

থ্রি-প্লাস ওয়ান প্রকল্প শেষ হওয়ার পর থেকেই এই প্রক্রিয়ায় অবৈধরা নিজ দেশে ফেরত যাওয়ার সুযোগ পাচ্ছে। আগস্টে শেষ হওয়া থ্রি-প্লাস ওয়ান প্রকল্পে অভিবাসন দপ্তরে মোট ৪শ’ রিঙ্গীত (৮ হাজার টাকা) পরিশোধ করে ফেরত যাওয়ার সুযোগ থাকলেও এখন স্পেশাল পাস নিতে কয়েকটি পন্থা অবলম্বন করে জরিমানা পরিশোধ করতে হবে।

যেমন যদি কেউ ১ মাসের কম সময় অবৈধভাবে অবস্থান করে থাকে তাহলে দৈনিক ৩০ রিঙ্গীত হারে জরিমানা দিয়ে স্পেশাল পাস নিতে হবে।

১ মাসের বেশি কিন্তু ৬ মাসের কম সময় অবৈধভাবে অবস্থান করে থাকে তাহলে ১ হাজার রিঙ্গীত জরিমানা দিয়ে স্পেশাল পাস নিতে হবে। ৬ মাসের বেশি থেকে ৩ বছরের কম সময় হলে ২ হাজার রিঙ্গীত জরিমানা দিয়ে স্পেশাল পাস নিতে হবে। যদি ৩ বছরের বেশি সময় অবৈধভাবে অবস্থান করে থাকেন তাহলে ৩০০০ হাজার রিঙ্গীত জরিমানা দিয়ে স্পেশাল পাস নিতে হবে।

এছাড়া যাদের অভিবাসন দপ্তরে প্রবেশের কোন রেকর্ড নেই (নদী পথে) তাদের ২৯০০ রিঙ্গীত জরিমানা দিতে হবে। অসুস্থদের বেলায় মেডিকেল সার্টিফিকেট নিয়ে গেলে দ্রুত স্পেশাল পাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

রি-হায়ারিং প্রকল্পে নিবন্ধিত এবং লেবি জমা হয়েছে ভিসা বের হয়নি কিন্তু জরুরি বাড়ি যেতে হবে তাদের অবশ্যই নিজ কোম্পানীর বসকে নিয়ে ইমিগ্রেশনে যেতে হবে, তাহলে অল্প টাকায় স্পেশাল পাস মিলবে।

কোন দালাল বা কারো সহায়তা না নিয়ে সরাসরি অভিবাসন দপ্তরে যেতে বলা হয়েছে, এ ক্ষেত্রে শুধু মাত্র নিজ মালিককে সাথে নিয়ে যাওয়া যেতে পারে। সাথে ৭ দিন মেয়াদের ফ্লাইট টিকেট সাথে নিতে হবে। স্পেশাল পাস নিতে ইচ্ছুক যে সকল বাংলাদেশিদের পাসপোর্ট নেই তাদের প্রথমে কুয়ালামপুর বাংলাদেশ হাইকমিশন থেকে ট্রাভেল পাস নিতে হবে।

এ দিকে গত ৩০ আগস্ট শেষ হয়ে যাওয়া থ্রি-প্লাস ওয়ান প্রকল্পে এ বছরে মোট ১ লাখ ৪৮ হাজার ৭৭৪ অভিবাসী নিজ নিজ দেশে ফেরত গেছেন বলে অভিবাসন সূত্র থেকে জানা গেছে।