রবিবার, ৭ই অক্টোবর, ২০১৮ ইং ২২শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ঘরে রেস্টুরেন্টের মত চিকেন চাওমিন

লাইফস্টাইল ডেস্ক : চাওমিন মূলত চাইনিজ খাবার কিন্তু আমাদের দেশে বেশ জনপ্রিয় এই খাবারটি। কিন্তু সব সময়ে তো রেস্টুরেন্টে গিয়ে খাওয়া যাবে না। তাই জেনে নিন ঘরেই চাইনিজ চিকেন চাওমিন কীভাবে তৈরি করবেন।

উপকরণঃ ২০০ গ্রাম নুডুলস (মোটা নুডুলস নিতে হবে), হাড় ছাড়া মুরগির মাংস আধা কাপ, ডিম ১টি বা ২টি, বাঁধাকপি আধা কাপ,গাজর আধা কাপ, ফুলকপি আধা কাপ, মাশরুম আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, লবণ আধা চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ,কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, তিলের তেল কোয়ার্টার কাপ, কাঁচা মরিচ ৫-৭টি, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, ফিশ সস ২ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, চিনি আধা চা চামচ।

প্রণালিঃ প্রথমেই নুডুলস সেদ্ধ করার জন্য পাতিলে পরিমাণমতো পানি, ২ চা চামচ তেল ও আধা চা চামচ লবণ দিয়ে পানি ভাল করে গরম করে নিতে হবে।

পানি গরম হলে নুডুলস সেদ্ধ করুন। পাতিলে নুডুলস দেয়ার পর চামচ দিয়ে খুব বেশি নাড়বেন না। নুডুলস সেদ্ধ হয়ে গেলে একটি ছাঁকনিতে উঠিয়ে নিয়ে নুডুলসগুলো ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নুডুলসের সাথে অল্প রান্নার তেল মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন।

এবার গাজরগুলো একটু মোটা কুচি করে ও মাশরুমগুলো একটু বড় টুকরো করে ও হাড় ছাড়া মুরগির মাংস একটু লম্বা করে কেটে নিতে হবে। ক্যাপসিকাম একটু স্লাইস আকারে লম্বা করে এবং ফুলকপি ও বাঁধাকপি বড় সাইজ করে কেটে নিতে হবে।

এবার মাংসে কর্ন ফ্লাওয়ার ও সয়া সস দিয়ে খুব ভাল করে মাখিয়ে নিন। একটি প্যান চুলায় বসিয়ে কোয়ার্টার কাপ তিলের তেল বা অন্য তেল প্যানে দিয়ে দিতে এতে ১ টেবিল চামচ পরিমাণ রসুন কুচি প্যানে দিয়ে দিতে হবে।

রসুনের রং কিছুটা লালচে হলে মাখানো মুরগির মাংস প্যানে দিয়ে দিন এবং মুরগির মাংসটা সেদ্ধ হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে।

এবার মাংসগুলোকে একপাশে সরিয়ে রেখে প্যানের মাঝখানে একটি ডিম দিয়ে ঝুরঝুরে করে এতে সবজিগুলো দিয়ে দিন।

প্রথমেই ফুলকপি প্যানে দিয়ে কিছুটা নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ১ মিনিট পর ঢাকনা উঠিয়ে কিছুটা নেড়ে আবার আধা মিনিটের জন্য ঢাকনা দিয়ে দিতে হবে।

এর মধ্যেই ফুলকপি অনেকটা নরম হয়ে আসবে। এবার গাজর কুচি প্যানে দিয়ে কিছুক্ষণ পর ৫-৭টি কাঁচা মরিচ প্যানে দিয়ে মিশিয়ে দিতে হবে। তারপর একটু পর পর ক্যাপসিকাম, মাশরুম ও বাঁধাকপি প্যানে দিয়ে চামচ দিয়ে ভাল করে ঢেকে সিদ্ধ করে নিন।

এবার অর্ধেক নুডুলস দিয়ে মেশান ও পরে বাকি অর্ধেক নুডুলস। এখন সয়া সস, ওয়েস্টার সস ও ফিশ সস নুডুলসের সাথে মিশিয়ে দিন। নামানোর আগে মরিচের গুঁড়া ও চিনি দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিতে হবে।