বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

জাতীয় পরিচয়পত্র হারানোদের জন্য সুখবর

স্থানীয় পর্যায়ে সেবা পৌঁছে দিতে দেশের ৩৩ উপজেলা এবং ২টি জেলায় ইসির নতুন নিজস্ব ভবন করার পরিকল্পনা করছে। এছাড়া অঞ্চলিক অফিসে হারানো কার্ড উত্তোলনের উদ্যোগ নিচ্ছে ইসি।রোববার (১৫ জুলাই) কমিশনারদের বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপর থেকে চাপ কমাতে হারানো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) আঞ্চলিক কার্যালয়ে ছাপানোর হবে। সেক্ষেত্রে আঞ্চলিক সার্ভার স্টেশনগুলোর সঙ্গে ঢাকার হেড অফিস সরাসরি সংযোগ স্থাপন করা হবে।

যাদের জাতীয় পরিচয়পত্র হারিয়েছে বা নষ্ট হয়েছে তাদের এই পরিচয়পত্র তুলতে ঢাকায় আসতে হবে না। হারানো বা নষ্ট জাতীয় পরিচয়পত্র ১০টি আঞ্চলিক অফিসে প্রিন্ট করার ব্যবস্থা করা হবে। সেগুলো হল, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুরে ইসির আঞ্চলিক কার্যালয় রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হলে তাতে যাচাইয়ের দরকার পড়ে না। থানায় সাধারণ ডায়রির (জিডি) অনুলিপির সঙ্গে নির্ধারিত ফি জমা দিলেই কেন্দ্রীয় অফিস থেকে কার্ড ছাপিয়ে দেওয়া হয়।অন্যদিকে ইসির নতুন ভবন হলে সংস্থাটির কর্মকাণ্ড আরো প্রসারিত হবে।

এ জাতীয় আরও খবর

অরাজকতা দেখে বলেছিলাম কোটা থাকবে না: প্রধানমন্ত্রী

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন ৩৮ বীরাঙ্গনা

ভল্ট থেকে স্বর্ণ হেরফের হয়নি: বাংলাদেশ ব্যাংক

সামাজিক নিরাপত্তাবলয় কর্মসূচির আওতায় ইলেকট্রনিক পদ্ধতিতে ভাতা বিতরণ চালু করলেন প্রধানমন্ত্রী

ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত

মাদরাসা ও কারিগরি শিক্ষক নিয়োগের বয়সসীমা ৩৫