বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

মোবাইলে পানি ঢুকলে কী করবেন?

অনলাইন ডেস্ক: মনের অজান্তেই আপনার মোবাইল ঢুকে যেতে পারে পানি। মোবাইলে পানি ঢুকলে অনেকে বিপাকে পড়ে যান। বুঝতে পারেন না যে কী করবেন।

ফোনে একবার পানি ঢুকলে তা বন্ধ হয়ে যাওয়া খুব স্বাভাবিক। তবে মোবাইলে পানি ঢুকলেই সব সময় সার্ভিসিংয়ের দোকানে যাওয়া সম্ভব হয় না। তবে আপনি চাইলে ঘরে বসে নিজেই ঠিক করে নিতে পারেন স্মার্টফোনটি। আসুন জেনে নেই মোবাইলে পানি ঢুকলে কী করবেন?

শুকনো পরিষ্কার কাপড়

ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড়ে তা দ্রুত মুছে ফেলুন। যত বেশি পানি লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।

ফোনের ভিতরের অংশ

ফোনের ভিতরে পানি ঢুকলে ফোনের ভিতরের নানা অংশ, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। এ বার সেগুলিকে একটি শুকনো কাপড়ে মুছে নিন।

সিম কার্ড

সিম কার্ড বাইরে বের করে নিন। পারলে একটু রোদে রাখুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন। ভালো হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দিন ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।

হেয়ার ড্রায়ার

ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

উপরে দেয়া পরামর্শ অনুযায়ী কাজ করার পরে যদি আপনার ফোন চালু না হয়, তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান।

এ জাতীয় আরও খবর

৮টি কঠিন রোগ থেকে মুক্তি দিবে ইসবগুলের ভুষি

অতিরিক্ত ওজন সহজেই কমাবে এই ৩টি ‘ডিটক্স ওয়াটার’

যৌন সম্পর্ক বন্ধ করে দিলে যেসব ‘ক্ষতি’ হয় আপনার শরীরের!

ডিম পচা কিনা, না ফাটিয়ে বুঝবেন যেভাবে

ব্রণের কারণে ক্ষত আপনার করণীয়

ওজন বাড়ে সকালের ভুলে