বৃহস্পতিবার, ৩১শে মে, ২০১৮ ইং ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

১৭ দিন পর আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি শুরু

তৌহিদুর রহমান নিটল,ব্রাহ্মনবাড়িয়া : টানা ১৭ দিন বন্ধ থাকার পর বুধবার থেকে শুরু হয়েছে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানী। এতে মাছ রফতানীর সাথে জড়িত ব্যবসায়ী ও শ্রমিকের মধ্যে কর্মচঞ্চলতা ফিরে এসেছে। বুধবার সকালে থেকেই মাছ বোঝাই পরিবহন ভারতের আগরতলায় প্রবেশ করে। এদিকে, ১৭ দিন মাছ রফতানী বন্ধ থাকায় সরকারের কয়েক কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের মাছ রফতানী কারক উপ-কমিটির সাধারন সম্পাদকসহ মাছ রফতানী কারকরা জানায়, ২৫ ফেব্রুয়ারী থেকে ১৩ মার্চ পর্যন্ত টানা ১৭ দিন মাছ রফতানী বন্ধ ছিল। আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস বলেছেন, মাছ রফতানী বানিজ্য শুরু করেছে ব্যবসায়ীরা। সব ধরণের ব্যবসা পুনরায় চালু হওয়ায় স্থলবন্দরের ব্যবসা-বানিজ্যে স্বাভাবিক অবস্থা ফিরেছে বলেও তিনি জানান। প্রসঙ্গত অবৈধ পথে মাছ পাচারের অভিযোগ তুলে ২৫ ফেব্রুয়ারী আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতীয় ব্যবসায়ীরা মাছ রফতানী বানিজ্য বন্ধ করে দেয়।

মাছ রফতানী বানিজ্য সচল করতে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামান পাচাররোধে আইন শৃংখলা বাহিনীর সদস্যদের নিয়ে উপজেলা সম্মেলন কক্ষে ব্যবসায়ীদের সাথে গত ৫ মার্চ বৈঠক করে মাছ পাচার রোধে বিভিন্ন কার্যকর ব্যবস্থা গ্রহন করলেও পরে ভারতের ত্রিপুরায় বিধান সভা নির্বাচন পরবর্তী অস্থিরতার কারণে মাছ রফতানী আর চালু হয়নি। ত্রিপুরায় পরিস্থিতি শান্ত হ্ওয়ায় মাছ রফতানী শুরু হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

Print Friendly, PDF & Email