g ট্রাম্প বিরোধী অবস্থান নিলেন ম্যাটিস | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ট্রাম্প বিরোধী অবস্থান নিলেন ম্যাটিস

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা আমেরিকার জাতীয় স্বার্থ রক্ষা করে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের উচিত এই সমঝোতা বাস্তবায়ন করা।

মঙ্গলবার মার্কিন সিনেটের এক শুনানিতে এই মন্তব্য করেন ম্যাটিস। এই বক্তব্যের মাধ্যমে তিনি ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের উল্টোঅবস্থান নিলেন। খবর : এএফপির।

ট্রাম্প দাবি করেছেন, এই সমঝোতা তার প্রশাসনের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছে। তিনি একাধিকার এই সমঝোতা বাতিল করারও হুমকি দিয়েছেন।

ইরানের পরমাণু সমঝোতা আমেরিকার জাতীয় স্বার্থ রক্ষা করবে বলে আপনি বিশ্বাস করেন কিনা- একজন সিনেটরের এমন প্রশ্নের জবাবে ম্যাটিস বলেন, ‘জ্বি, সিনেটর, আমি বিশ্বাস করি।’ এরপর তিনি আরো বলেন, ‘আমরা যদি নিশ্চিত হতে পারি যে, ইরান এই সমঝোতা বাস্তবায়ন করছে, আমরা যদি স্থির সিদ্ধান্তে আসতে পারি যে, এই সমঝোতা আমাদের স্বার্থ রক্ষা করবে তাহলে নিশ্চিতভাবেই আমাদের তা বাস্তবায়ন করা উচিত।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, যতক্ষণ পর্যন্ত ইরানের পরমাণু সমঝোতা আমেরিকার স্বার্থের বিরুদ্ধে যাচ্ছে বলে প্রমাণিত না হচ্ছে ততক্ষণ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্পের উচিত এটি বাস্তবায়ন করা।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী তেহরান নিজের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপে সম্মত হয়। এর বিনিময়ে ইরানের ওপর আরোপিত পরমাণু কর্মসূচিকেন্দ্রীক নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয় পাশ্চাত্য।

এ জাতীয় আরও খবর