g বাদাম চাষে বাঞ্ছারামপুরের  অনেকে লাভবান অর্থনৈতিক ভাবে হচ্ছে স্বাবলম্বী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বাদাম চাষে বাঞ্ছারামপুরের  অনেকে লাভবান অর্থনৈতিক ভাবে হচ্ছে স্বাবলম্বী

AmaderBrahmanbaria.COM
জুলাই ১, ২০১৭

---

ফয়সল আহমেদ খান , বাঞ্ছারামপুর  : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার সোনারামপুর ইউনিয়নসহ চরাঞ্চলে মেঘনা নদীর তীরে ফলন ভাল হওয়াতে  অনেকেই চিনা বাদাম চাষ করে অর্থনৈতিক ভাবে হয়ে বেশ স্বাবলম্বী হচ্ছে।

প্রতি কানি জমিতে ১০ কেজি বাদাম (প্রতি কেজি ৭০ টাকা দরে ৭ শ টাকা)বীজ বোপন করা হয় বছরের  জানুয়ারী/ফেব্রুয়ারী মাসে ।আর ঠিকমত ফলন সহ প্রতিকানিতে  জমিতে ব্যয় হয় প্রায় ৪ হাজার টাকা মত ।আর বছরের মে-জুনে সে ফলনকৃত বাদাম  বিক্রী হয় প্রায় ২০হাজার টাকার উপরে।

বাঞ্ছারামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো.জামাল হোসেন জানান, কৃষকরা যেন  ভালো জাতের বাদাম বীজ ও কমমূল্যে সার পান আমি সবসময় সে চেষ্টাই করি।

তিনি আরও জানান, এ বছর চরাঞ্চলে আনুমানিক প্রায়  সাড়ে ৬‘শ হেক্টর জমিতে চিনাবাদাম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। আবহাওয়া জলবায়ু বিশেষ অনুকূলে থাকায় আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি জমিতে। এ নিয়ে মোট ৭‘শ হেক্টর জামিতে বাদাম আবাদ করা হয়। সঠিক সময়ে সার বিষ দেওয়ায় সর্বত্র বাদামের বাম্পার ফলনও হয়েছে।
’’
স্থানীয় বাদাম চাষীরা জানান,বাদাম চাষে ফসলহানি সম্ভাবনা খুবই কম।ফলনে খরচ কম,কিন্তু লাভ বহু বেশী।

এ জাতীয় আরও খবর