শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

১ টাকায় সেহরি, ১ টাকায় ইফতার

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

নিউজ ডেস্ক : বেশকিছুদিন ধরেই ‘এক টাকার আহার’ নামের একটি প্রজেক্টের মাধ্যমে রাজধানীর বিভিন্ন স্থানে খাবার সরবরাহ করে আসছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এই খাবার সরবরাহের পাশাপাশি তাদের শিক্ষা ও সহ-শিক্ষা কার্যক্রম দিয়ে আসছে বিদ্যানন্দ ফাউন্ডেশন নামের সংগঠন।

আছে এইসব পথশিশু, সুবিধা বঞ্চিত শিশুদের জন্য স্কুল। মূলত এই স্কুল থেকেই শিশুদের পুষ্টিকর খাবার সরবরাহের পরিকল্পনা করা হয়। এক্ষেত্রে শিশুরা যেন কোনোভাবেই মনে না করতে পারে তারা ভিক্ষাবৃত্তির মাধ্যমে খাবার পাচ্ছে, এজন্য তাদের নিকট হতে একটাকা নেওয়া হয়। বিদ্যানন্দ ফাউন্ডেশনের যাত্রা শুরু হয় কিশোর কুমারের হাত ধরে।

এরই ধারাবাহিকতায় রমজানেও একটাকার আহার চালু রয়েছে। তবে সেটা ইফতার ও সেহেরি। সেহেরিতে একটাকা দিয়েই পরিপূর্ণ সেহেরি করতে পারবে সুবিধা বঞ্চিতরা। এক্ষেত্রে শুধু শিশু নয়, সব বয়সের সুবিধা বঞ্চিত মানুষই এই সুবিধা নিতে পারবে। সংগঠনের মাধ্যমে ব্যক্তিগত অনুদানেই ও কিছু তরুণের স্বেচ্ছাশ্রমে এই কার্যক্রম চলে। কিছু করপোরেট কম্পানিও এগিয়ে আসছে।

সংগঠনের সাথে জড়িত ও বিদ্যানন্দ স্কুলের চিত্রকলা বিষয়ক শিক্ষা শিক্ষক রাফাত নূর বলেন, সুবিধা বঞ্চিতদের জন্য কিছু করতে পারাটা ভালো লাগার বিষয়। আমরা গতবার ৩০ হাজার সুবিধাবঞ্চিত মানুষের সেহেরি ও ইফতারের আয়োজন করেছিলাম। এবার আমরা এক লাখ লাখ মানুষের খাবার যোগান দেবো, ঠিক করেছি।

অর্থের যোগানের বিষয়ে রাফাত বলেন, আমাদের সদস্যদের চাঁদা ছাড়াও অনেকেই অনুদান দেন। সেই অনুদানের ওপর নির্ভর করেই আমাদের কার্যক্রম চলে। এছাড়াও আমাদের ছবি আঁকার পেজ রয়েছে। সেখানে আমরা আঁকা ছবিগুলো বিক্রি করে। বিক্রিকৃত অর্থ যোগ হয় ফান্ডে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের অফিস ঢাকার এলিফ্যান্ট রোডে ও স্কুল মিরপুর সাড়ে ১১ নম্বরে। ইফতার ও সেহেরি স্বেচ্ছাসেবকরা নিজেরাই তৈরি করেন বলে জানা গেছেন।