শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

শান্তি সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
জুন ২, ২০১৭
news-image

---

ডেস্ক রিপোর্ট : বৈশ্বিক শান্তি সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে এবার এ সূচকে ৮৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার আট দেশের মধ্যে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে।

অর্থনীতি ও শান্তি নিয়ে গবেষণকারী প্রতিষ্ঠান অস্ট্রেলিয়াভিত্তিক দি ইনস্টিটিউট ফর ইকোনমক্সি অ্যান্ড পিস বৃহস্পতিবার তাদের নিজস্ব ওয়েবসাইটে এ সূচক প্রকাশ করেছে।

গত ১০ বছর ধরে বৈশ্বিক শান্তি সূচক প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি। গত বছর এ সূচকে বাংলাদেশ ছিল ৮৩তম, আর ২০১৫ সালে ছিল ৮৪তম।

সূচকে দক্ষিণ এশিয়ায় শীর্ষে আছে ভূটান, যাদের বৈশ্বিক র‌্যাংক ১৩তম। এ অঞ্চলে সবার নিচে আছে আফগানিস্তান। ১৬৩ দেশের মধ্যে তাদের বৈশ্বিক র‌্যাংক ১৬২তম। বৈশ্বিক র‌্যাংকে ১৫২তম পাকিস্তান দক্ষিণ এশিয়ায় শান্তিতে ষষ্ঠতম এবং প্রতিবেশী ভারত বৈশ্বিক র‌্যাংকে ১৩৬তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম অবস্থানে রয়েছে। নেপাল বৈশ্বিক র‌্যাংকে ৯৩তম এবং দক্ষিণ এশিয়ায় চতুর্থ। এ ছাড়া শ্রীলঙ্কা বৈশ্বিক র‌্যাংকে ৮০ এবং দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে আছে।

এবার বৈশ্বিক প্রেক্ষাপটে শান্তির মাত্রা বেড়েছে শূন্য দশমিক ২৮ শতাংশ। ২০১১ সালে সিরিয়া গৃহযুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম বৈশ্বিক শান্তি বাড়ল এ বছর।

তবে বৈশ্বিক শান্তি সূচকে খুবই বাজে অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, যাদের অবস্থান ১১৪ এবং একই সূচকে কানাডার অবস্থান ৮।

শান্তি সূচকের প্রথম পাঁচ দেশ হলো- আইসল্যান্ড, নিউ জিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। আর সর্বনিম্ন থেকে পাঁচ দেশ হলো- সিরিয়া, আফগানিস্তান, ইরাক, দক্ষিণ সুদান ও ইয়েমেন।

শান্তি সূচকে রাশিয়া ১৫১তম এবং যুক্তরাজ্য রয়েছে ৪১তম অবস্থানে।

এ জাতীয় আরও খবর