শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

নিজের রেকর্ড নিজেই ভাঙলেন তামিম

AmaderBrahmanbaria.COM
জুন ১, ২০১৭
news-image

---

 

স্পোর্টস ডেস্ক :এই বছরটা ভালোই কাটছে তামিম ইকবালের। গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দারুণ একটি ঝলমলে ইনিংস খেলে বছরটা শুরু করেছিলেন তিনি। সে ধারাবাহিকতা ছিল আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও, প্রায় প্রতিটি ম্যাচেই রান পেয়েছিলেন এই বাঁহাতি ওপেনার। এবার চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী দিনে বাংলাদেশি ওপেনারকে দেখা গেল আরো আগ্রাসী মেজাজে। ব্যাটহাতে প্রতিপক্ষ বোলারদের শুধু নাস্তানাবুদই করেননি, ওয়ানডে ক্রিকেটে নিজের নবম সেঞ্চুরিও পূর্ণ করেন তিনি।

এই সেঞ্চুরি পূর্ণ করে দারুণ রেকর্ড গড়লেন তামিম, বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ রানে ইনিংস খেলেন। সেই সঙ্গে ভেঙে ফেলেন নিজের রেকর্ডও।

এর আগে ২০১০ সালে ফেব্রুয়ারিতে এই ইংল্যান্ডের বিপক্ষে ১২৫ রানের একটি ইনিংস খেলেছিলেন তামিম। এতদিন এটিই ছিল ইংল্যান্ডের বিপক্ষে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। এবার সে ইনিংস ছাড়িয়ে গেছেন তিনি, করেছেন ১২৮ রান। ১৪১ বল খরচ করে এই ইনিংস গড়েন তিনি। যাতে ১২টি চার ও তিনটি ছক্কার মার ছিল।

ইংল্যান্ডের বিপক্ষে তামিমের এটি দ্বিতীয় শতক হলেও এর আগে আরো দুই বাংলাদেশি দুটি সেঞ্চুরি করেন, ইমরুল কায়েস (১০২) ও মাহমুদউল্লাহ (১০৩)।

আর চ্যাম্পিয়নস ট্রফিতে এটি কোনো বাংলাদেশি ব্যাটাসম্যানের দ্বিতীয় সেঞ্চুরি। এই আসরে এর আগে প্রথম সেঞ্চুরি করেছিলেন শাহরিয়ার নাফীস। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালে ভারতের জয়পুরে।

তামিম এর আগে প্রথম সেঞ্চুরি করেন, ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে। সে ধারাবাহিকতায় পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি করে এবং জিম্বাবুয়ে, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে একটি করে সেঞ্চুরি করেছিলেন তিনি।