শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

‘আরো কিছুদিন বাঁচতে চাই’

AmaderBrahmanbaria.COM
জুন ১, ২০১৭
news-image

---

 

বিনোদন ডেস্ক :‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’ শিরোনামের কালজয়ী এ গানগুলো গেয়েছেন কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। তিনি এখন রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নেফ্রোলজি বিভাগে চিকিৎসাধীন রয়েছেন।

তার কিডনির অবস্থা একদমই ভালো নয় এবং হার্টের ভাল্ব নষ্ট হয়ে গেছে। এছাড়া তার কোমরে ভীষণ যন্ত্রণা হচ্ছে বলে জানান এ শিল্পী।

এ প্রসঙ্গে আব্দুল জব্বার বলেন, ‘এখন অসুস্থ। এর পরে যখন বেশি অসুস্থ হয়ে লাইফ সাপোর্টে থাকবো তখন আমাকে দেখার জন্য অনেক লোক আসবেন, মারা গেলে লাশে ফুল দিবেন। আমার এসবের দরকার নেই। আমি আরো কিছুদিন বাঁচতে চাই। আর এজন্য আমার কিছু টাকা দরকার। কিছু টাকা দিয়ে আমায় সহযোগিতা করুন।’

বাংলাদেশের এ বিখ্যাত শিল্পীকে চিকিৎসা করাতে ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন হতে পারে বলে জানা যায়। ইতিমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী তার চিকিৎসার জন্য ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন।

আব্দুল জব্বারের চিকিৎসার বিষয়ে শিগগিরই একটি মেডিক্যাল বোর্ড বসবে। সেখান থেকে চিকিৎসকদের মতামত জানার পরে তার চিকিৎসার পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা যায়।

স্বাধীনতা যুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম গলায় ঝুলিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে তিনি মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতে নিরলসভাবে কাজ করে যান।

আব্দুল জব্বার স্বাধীনতা পদক, একুশে পদকসহ বিভিন্ন আন্তর্জাতিক পদক অর্জন করেছেন।