শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

স্বর্ণ খাতে আসছে নতুন নীতিমালা

AmaderBrahmanbaria.COM
জুন ১, ২০১৭
news-image

---

 

নিজস্ব প্রতিবেদক : জুয়েলারি শিল্পকে বিকাশ ও ব্যবসাবান্ধব করার লক্ষ্যে বাস্তবসম্মত ও যুগোপযোগী স্বর্ণ নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, স্বর্ণ খাতের ব্যবসায়ীদের বিভিন্ন প্রস্তাব পর্যালোচনা করে আমরা স্থির করেছি একটি যুগোপযুগী নীতিমালা প্রণয়ন করা হবে। যাতে এদেশে জুয়েলারি শিল্প বিকাশ লাভ করতে পারে।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। এটি হচ্ছে দেশের ৪৬তম ও আওয়ামী লীগ সরকারের ১৮তম ও অর্থমন্ত্রী মুহিতের একাদশ বাজেট।

একইসঙ্গে এটি আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের চতুর্থ ও মুহিতের টানা নবম বাজেট। অর্থমন্ত্রী হিসেবে টানা নয়টি বাজেট দেওয়ার রেকর্ড বাংলাদেশে এই প্রথম। এরশাদ সরকারের আমলে দু’বার বাজেট দিয়েছিলেন মুহিত।

প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমান সবচেয়ে বেশি ১২টি বাজেট দিলেও তা একটানা ছিল না। তবে প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া একাধারে ছয়টি বাজেট দেন।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের প্রকৃত আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা, সংশোধিত বাজেটে যা ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকায় নেমে এসেছে।

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা। বাজেট ঘাটতি ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এ জাতীয় আরও খবর