শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

সিগারেটের দাম বাড়ছে

AmaderBrahmanbaria.COM
জুন ১, ২০১৭
news-image

---

 

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের সিগারেট ও ই-সিগারেটের দাম বাড়ছে। বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এ তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশি ও বিদেশি উভয় প্রকার সিগারেটের ক্ষেত্রেই এটি প্রস্তাব করা হয়েছে।

তবে প্রস্তাবিত বাজেটে উচ্চস্তরের সিগারেটে শুল্কস্তর তেমন পরিবর্তন করা হয়নি। ফলে উচ্চস্তরের সিগারেটের মূল্য তেমন বৃদ্ধি পাবে না। নিম্নস্তরের সিগারেটে বিদায়ী অর্থবছরে একটি স্তর থাকলেও তা ভেঙ্গে দুইটি স্তর করা হয়েছে। সাথে বৃদ্ধি করা হয়েছে সম্পূরক শুল্ক। ফলে নিম্নস্তরের সিগারেটের দাম বাড়বে।

এছাড়া ই-সিগারেট বিড়ি সিগারেটের মত স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকর। বর্তমানে ই-সিগারেটের ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। সেজন্য এতে সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, দেশীয় শিল্প সুরক্ষা ও ক্রমান্বয়ে একটি একক হারে উপনীত হওয়ার লক্ষ্যে নিম্ন স্তরের দেশীয় ব্রান্ডের সিগারেটে প্রতি ১০ শলাকার মূল্যস্তর ২৩ টাকা থেকে বৃদ্ধি করে ২৭ টাকা এবং সম্পূরক শুল্কহার ৫০ শতাংশ হতে বৃদ্ধি করে ৫২ শতাংশ প্রস্তাব করছি। এছাড়া ১০ শলাকার নিম্নস্তরের আন্তর্জাতিক ব্রান্ডের সিগারেটে ৩৫ শতাংশ নির্ধারণসহ সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ করার প্রস্তাব করছি।

তিনি বলেন, ৪৫ টাকা ও তদুর্ধ্ব মূল্যে বিদ্যমান মধ্যম ও উচ্চ মূল্যস্তরের সিগারেটের ব্র্যান্ডসমূহের জন্য কোনো মূল্য নির্ধারণ করা হয়নি। সেক্ষেত্রে এতে সম্পূরক শুল্ক ৬৩ শতাংশ থাকবে। এছাড়া ৭০ টাকা ও তদুর্ধ্ব সিগারেটের ক্ষেত্রে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থাকবে।

এ জাতীয় আরও খবর