শুক্রবার, ১৪ই জুলাই, ২০১৭ ইং ৩০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সঠিক শর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার ইঙ্গিত উত্তর কোরিয়ার

AmaderBrahmanbaria.COM
মে ১৩, ২০১৭

---

সঠিক শর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হতে পারে বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ এক কর্মকর্তা। শনিবার দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম  বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার শীর্ষ এক কূটনীতিক বলেছেন, নরওয়েতে যুক্তরাষ্ট্রের সাবেক সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংলাপের সম্ভাবনা আছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ হলে তিনি সম্মানিত হবেন। ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচির জেরে উত্তর কোরিয়ার সঙ্গে ক্রমবর্ধমান মাসব্যাপী উত্তেজনার মাঝে ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বিষয়ে দেখাশোনা করেন উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা চো সন-হুই। বেইজিংয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পিয়ংইয়ং ও ওয়াশ্টনের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা বিবেচনা করা হবে।

বিবিসির কোরিয়া প্রতিনিধি স্টিফেন ইভানস বলেন, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরিত্যাগ অথবা সীমিত করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় একমত হতে পারে।

অতীতে পারমাণবিক আলোচনায় জড়িত উত্তর কোরিয়ার কর্মকর্তা চো সন-হুই নরওয়ের অসলোতে এক বৈঠক শেষে পিয়ংইয়ং ফেরার পথে ওই মন্তব্য করেছেন। এর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি কূটনৈতিক প্রক্রিয়ায় উত্তর কোরিয়া সংকটের সমাধান করতে ইচ্ছুক। কিন্তু পিয়ংইয়ংয়ের সঙ্গে বড় ধরনের সংঘাতের আশঙ্কাও প্রকাশ করেন মার্কিন এই প্রেসিডেন্ট।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র সামকি শক্তির প্রদর্শনের অংশ হিসেবে ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ যৌথ-সামরিক মহড়া চালিয়েছে। দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্রবিরোধী বিতর্কিত থাড ব্যবস্থা মোতায়েনসহ কোরীয় দ্বীপে যুদ্ধজাহাজও পাঠিয়েছে ওয়াশিংটন।

এ জাতীয় আরও খবর