রবিবার, ২৩শে এপ্রিল, ২০১৭ ইং ১০ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড, বন্ধ ৩ ইউনিট

AmaderBrahmanbaria.COM
মার্চ ৩, ২০১৭

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্রের সুইচ ইয়ার্ডে অগ্নিকাণ্ডের পর তিনটি ইউনিটে উৎপাদন বন্ধ রয়েছে। প্রতিষ্ঠানটির আশুগঞ্জ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএসএম সাজ্জাদুর রহমান জানান, শুক্রবার সকাল ৭টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দুর্ঘটনার পর থেকে জাতীয় গ্রিডে ৪২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

প্রকৌশলী সাজ্জাদুর বলেন, সকালে ১৩২ কেভি গ্রিডলাইনের সুইচ ইয়ার্ডে হঠাৎ আগুন লেগে তাৎক্ষণিকভাবে কেন্দ্রের তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়া ইউনিটগুলো হচ্ছে – ৫০ মেগাওয়াটের টিএসকে ইউনিট, ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও ১৫০ মেগাওয়াটের একটি ইউনিট।

আগুনের কারণে গ্রিডলাইনেও ত্রুটি দেখা দেয় জানিয়ে তিনি বলেন, এর ফলে সকাল থেকে কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলায় বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হয়। তবে বিকল্প ব্যবস্থায় অন্য একটি গ্রিডলাইন দিয়ে ইতোমধ্যে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে। আর ঘটনার পরপরই স্থানীয় প্রকৌশলীরা মেরামত শুরু করেছেন। মেরামত করতে দীর্ঘ সময় লাগবে বলে জানালেও আগুনের কারণ বা ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে তিনি কিছু বলতে পারেননি।