g নোবেল জয়ী জিয়াওবো আর নেই | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

নোবেল জয়ী জিয়াওবো আর নেই

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :শান্তিতে নোবেল জয়ী লিউ জিয়াওবো আর নেই। তিনি চীনের একদলীয় শাসন ব্যবস্থার কট্টর সমালোচক, গণতন্ত্রপন্থী মানবাধিকারকর্মী ও সাহিত্যিক ছিলেন। ২০১০ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন। নোবেল পুরস্কারের যেকোনো ক্যাটাগরিতে তিনিই চীনের প্রথম নাগরিক হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন। কারারুদ্ধ অবস্থায় শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার দিক থেকে তিনি বিশ্বের তৃতীয় ব্যক্তিত্ব।

বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর। চীনা কর্মকর্তারা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

চীনের উত্তর-পূর্বের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন জিয়াওবো। লিভার ক্যানসারে ভুগছিলেন তিনি। চীন থেকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য তাকে নিয়ে যাওয়ার দাবি জানায় আন্তর্জাতিক অধিকারকর্মীরা। এ নিয়ে চীনা সরকারের আপত্তি ও তার মুমূর্ষু অবস্থার কারণে শেষ পর্যন্ত তাকে বাইরের কোনো দেশে নেয়া হয়নি।

গত মাসে কারাগার থেকে হাসপাতালে আনা হয় জিয়াওবোকে। তিনি ১১ বছরের সাজা খাটছিলেন। রাষ্ট্রবিরোধী উসকানিমূলক মতামত দেয়ার অভিযোগে তাকে ১১ বছরের কারাদণ্ড দেন দেশটির একটি আদালত। গণতন্ত্রকামী এই সাহিত্যিক, মানবাধিকারকর্মী ও অধ্যাপক মোট চার দফায় জেল খেটেছেন। চীন সরকারের দৃষ্টিতে তিনি রাষ্ট্রদ্রোহী অপরাধী ছিলেন।

এ জাতীয় আরও খবর