g বন্দি অবস্থাতেই মারা গেলেন চীনের নোবেলজয়ী জিয়াওবো | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

বন্দি অবস্থাতেই মারা গেলেন চীনের নোবেলজয়ী জিয়াওবো

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক ; শান্তিতে নোবেলজয়ী লিউ জিয়াওবো মারা গেছেন। বন্দি অবস্থাতেই বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চীনের গণতান্ত্রিক আন্দোলনের এই কর্মী। তার বয়স হয়েছিল ৬১ বছর।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, লিভার ক্যান্সারে আক্রান্ত জিয়াওবোকে এক মাসেরও বেশি সময় আগে কারাগার থেকে একটি হাসপাতালে স্থানান্তর করা হয়, যেখানে কঠোর প্রহরার মধ্যে তার ক্যান্সারের চিকিৎসা চলছিল। ওই হাসপাতালেই বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ক্যান্সার আক্রান্ত জিয়াওবোকে মুক্তি দিয়ে বিদেশে তার শেষ দিনগুলো কাটানোর সুযোগ দিতে চীন সরকারের প্রতি বেশ কিছুদিন ধরেই আহ্বান জানিয়ে আসছিল আন্তর্জাতিক মহল। তবে আন্তর্জাতিক সেই আহ্বানে কর্ণপাত করেনি চীন সরকার। শেষ পর্যন্ত বন্দি দশাতেই মারা গেলেন গণতন্ত্রের পক্ষে লড়াই করা জিয়াওবো।

গণতান্ত্রিক পুনর্গঠনের ডাক দেওয়ায় ২০০৮ সালে লিউ জিয়াওবোকে আটক করে চীন সরকার। পরের বছর তাকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কারাবন্দি অবস্থাতেই ২০১০ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়ে জার্মানির বিচারমন্ত্রী হেইকো মাস একই টুইটে লিখেছেন, ‘গণতন্ত্র ও মানবাধিকারের জন্য তার অসিংহ প্রতিরোধই তাকে নায়কে পরিণত করেছে।’

এ জাতীয় আরও খবর