শুক্রবার, ১২ই অক্টোবর, ২০১৮ ইং ২৭শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

থাইরয়েড রোগীদের যা করা বারণ

BLAJ GABRIEL
স্বাস্থ্য ডেস্ক : থাইরয়েড গ্ল্যান্ডকে বাংলায় অন্তক্ষরা গ্রন্থি বলে। থাইরয়েড গ্রন্থির প্রধান কাজ থাইরয়েড হরমোন বের করা। এই হরমোন কম বের হলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। আর বেশি বের হলে হাইপার থাইরয়েডিজম বলে। যাদের থাইরয়েড হরমোনের সমস্যা আছে তাদের কিছু বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। নয়তো সমস্যা বেড়ে যেতে পারে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. মানসিক চাপ বাড়াবেন না

থাইরয়েডের রোগীদের অবশ্যই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে হবে। অতিরিক্ত মানসিক চাপ থাইরয়েডের সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে। অতিরিক্ত মানসিক চাপে থাকলে করটিসল হরমোন বের হয়। এই হরমোন থাইরয়েড হরমোন তৈরিতে সমস্যা করে।

২. ধূমপান করবেন না

থাইরয়েডের সমস্যা যাদের রয়েছে তাদের ক্ষেত্রে ধূমপান খুব ক্ষতিকর বিষয়। গবেষণায় বলা হয়, ধূমপান থাইরয়েডের সমস্যা তৈরি করে। সিগারেটের মধ্যে থাকা উপাদান থাইরয়েডের কার্যক্রমকে ব্যাহত করে।

৩. নিয়মিত ওষুধ না খাওয়া

যাঁরা থাইরয়েডের সমস্যার জন্য ওষুধ খাচ্ছেন, তাঁদের অবশ্যই ওষুধ নিয়মিত খাওয়া উচিত। এ ছাড়া নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৪. ওষুধ খাওয়া

থাইরয়েডের সমস্যার জন্য ওষুধ খেলে খালি পেটে খাওয়া উচিত। সকালের নাশতা খাওয়ার ৩০ থেকে ৬০ মিনিট আগে ওষুধ খেতে হবে। এ ছাড়া রাতে ওষুধ খেলে ঘুমাতে যাওয়ার দুই থেকে তিন ঘণ্টা আগে ওষুধ খেতে হবে।

কেবল পানি দিয়ে ওষুধ খান। দুধ কফি বা অন্যান্য কিছুর সঙ্গে খাবেন না।