বৃহস্পতিবার, ৩১শে মে, ২০১৮ ইং ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

আইন অমান্য করে মহাসড়কে চলছে তিন চাকার যান

news-image

দেশের ২২ টি জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে নসিমন-করিমন ও সিএনজি অটোরিকশাসহ ঝুঁকিপূর্ণ তিন চাকার যান চলাচল বন্ধ ঘোষণা করা হলেও তা মানছে না অনেকেই। হাইওয়ে পুলিশের তৎপরতায় মাঝে কিছুটা কমলেও এখন আবারো বিভিন্ন মহাসড়কে পুরোদমে চলছে এসব যান।

সংশ্লিষ্টরা বলছেন, আলাদা লেন বা রাস্তা তৈরি না হওয়ায় এসব যানবাহনের মহাসড়ক ব্যবহার ঠেকানো যাচ্ছে না। অন্যদিকে হাইওয়ে পুলিশ বলছে, নিয়মিত অভিযান চালিয়ে এসব যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন তারা।
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুর অংশ। নিষেধাজ্ঞা অমান্য করে পুরোদমে চলছে বিভিন্ন ধরণের অটোটেম্পু, ব্যাটারিচালিত রিকশা ও ভটভটি।

ছোটখাটো এসব হালকা যান মহাসড়কে দূরপাল্লার গাড়ির সঙ্গে পাল্লা দিয়ে যাত্রী পরিবহন করছে। নানা অজুহাতে নিষেধাজ্ঞা মানছেন না চালকরা। যাত্রীরাও উঠছেন ঝুঁকি নিয়ে। নিষেধাজ্ঞা আরোপের সময় তিন চাকার এসব যানের জন্য আলাদা রাস্তা কিংবা লেন চিহ্নিত করে দেয়ার ঘোষণা থাকলেও পরে আর সে বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। চালকরা বলছেন, আলাদা লেন থাকলে তাদের আর মহাসড়ক ব্যবহারের প্রয়োজন হবে না।
এদিকে গাজীপুর অঞ্চল হাইওয়ে পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম বলছেন, নিয়মিত অভিযানে এসব যানবাহন চলাচল কমাতে পারলেও লোকবল স্বল্পতায় তা শতভাগ বন্ধ করা যাচ্ছে না।

পুলিশ কর্মকর্তা আরও জানান, শুধু গাজীপুর জোনের ১৫টি জেলায় নিষেধাজ্ঞা অমান্য করায় গত সাড়ে তিন মাসে তিনচাকার যানবাহন আটক করা হয়েছে সাড়ে তিন হাজার, মামলা হয়েছে আড়াই হাজার, আর জরিমানা আদায় করা হয়েছে প্রায় সাড়ে আট লাখ টাকা।

Print Friendly, PDF & Email