শনিবার, ১০ই নভেম্বর, ২০১৮ ইং ২৬শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মজাদার এগ বিরিয়ানি রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : প্রতিদিনের একঘেয়েমি মেন্যুতে ভিন্নতা আনতে তৈরি করতে পারেন এগ বিরিয়ানি। দেখে নিন এই খাবার তৈরির সহজ পদ্ধতি-

প্রণালি
প্রথমে বিরিয়ানির প্যানে তেল এবং ঘি নিয়ে হালকা গরম করে সেদ্ধ ডিমগুলো হালকা বাদামি করে চারপাশে ভেজে নিতে হবে। এবার সেই ঘি তেলে তেজপাতা, এলাচ এবং দারুচিনি দিয়ে তাতে আদা রসুন বাটা দিয়ে একটু কষিয়ে এক এক করে জিরা গুড়া, ধনিয়া গুঁড়া, গরম মসলার গুঁড়া দিয়ে ১ টেবিল চামচ তরল দুধ মিশিয়ে হালকা কষিয়ে নিতে হবে।

এবার এতে পোলাও-এর চাল দিয়ে একটু নাড়াচাড়া করুন। এরপর তরল দুধ, পেঁয়াজ বেরেস্তা, জায়ফল গুঁড়া, জয়ত্রী, কিসমিস, আলু বোখারা, কাঁচামরিচ গোটা, লবণ, লেবুর রস, গোলাপজল এবং ৪০০ গ্রাম পানি দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। লেবুর রসের কারণে বিরিয়ানি ঝরঝরে হবে।

পানি শুকিয়ে এলে এতে ভেজে রাখা ডিম, ক্যাপসিকাম দিয়ে ভালোভাবে ঢেকে তাওয়ার ওপর মৃদু জ্বালে ২৫-৩০ মিনিটের জন্য বসিয়ে রাখলেই হয়ে গেল এগ বিরিয়ানি।

উপকরণ
চিনিগুঁড়া চাল ২৫০ গ্রাম, ডিম সেদ্ধ ৪ টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, তরল দুধ আধা কাপ, ক্যাপসিকাম ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১/৩ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/৩ চা চামচ এবং গরম মসলা গুঁড়া আধা চা চামচ।

এছাড়া তেজপাতা ২ টা, এলাচ ৪ টা, দারুচিনি ১ টুকরা, জায়ফল গুঁড়া ১/৪ চা চামচ, জয়ত্রী ১/৪ চা চামচ, কিসমিস ১ টেবল চামচ, আলু বোখারা ৭-৮ টা, কাঁচামরিচ গোটা ৭-৮ টা, গোলাপজল ১ টেবিল চামচ, সানফ্লাওয়ার তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, এবং গরম পানি ৪০০ গ্রাম প্রয়োজন হবে।