বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

বেঙ্গালুরুর রাস্তায় ১০ ফুট উঁচু ফেনার স্রোত

ভারতের দক্ষিণ-পূর্ব বেঙ্গালুরুর রাস্তায় উঠে এসেছে ১০ ফুট উঁচু বিষাক্ত ফেনার স্রোত। এতে আতঙ্ক বিরাজ করছে স্থানীয় লোকজনের মধ্যে।

বেঙ্গালুরুতে বেশ কয়েকটি দূষিত লেক রয়েছে। যার মধ্যে বেলান্দুর অন্যতম। বর্জ্য পদার্থ, নর্দমার নোংরা পানি এসে পড়ে এই লেকে। সোমবার রাতভর বৃষ্টি হয়েছে সেখানে। যার ফলে ক্ষতিকর রাসায়নিক ও দূষণ সৃষ্টিকারী উপাদান মিশে লেকটির ৯০০ একর এলাকা বিষাক্ত ফেনা ও বুদবুদে ঢেকে গিয়েছে। কোথাও কোথাও আবার ১০ ফুট উঁচু ফেনার স্রোত দেখা গিয়েছে।

লেক ছাড়িয়ে রাস্তার ওপর উঠে এসেছে ফেনার স্তর। বাতাসেও উড়ে বেড়াচ্ছে। তাতে থমকে গিয়েছে জনজীবন। ঝাঁঝালো গন্ধ এড়াতে বাড়ির বাইরে বেরোনো বন্ধ করে দিয়েছেন স্থানীয় মানুষ।

এদিকে দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৪ দিন একনাগাড়ে বৃষ্টি চলবে। গত দু’দশক ধরে এমনই চলছে বেঙ্গালুরুতে। তবে পরিস্থিতি চরমে উঠেছে গত বছর থেকে। গত বছর ফেব্রুয়ারি মাসে বেলান্দুর লেকে আচমকাই আগুন জ্বলতে শুরু করে। তার জেরে কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। এ বছর জানুয়ারি মাসেও একই ঘটনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় ৫ হাজার সেনা নামানো হয়। দীর্ঘ ৭ ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয় তারা।

চলতি বছরের জুন মাসে এই নিয়ে একদফা শুনানি করে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। তাতে বলা হয়, বেলান্দুর লেক দেশের বৃহত্তম সেপটিক ট্যাঙ্কে পরিণত হয়েছে। প্রশাসনিক উদাসীনতাই এর জন্য দায়ী। তবে তারপরও পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি। কারণ জুলাই মাসেই বেলান্দুর লেকের নোংরা পানি গিয়ে পড়ে কোলার জেলার ১৪০০ কোটি টাকার সেচ প্রকল্পে। সেখানেও দূষণের আশঙ্কা দেখা দিয়েছে।