শনিবার, ১লা সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৭ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

উড়ুক্কু গাড়ি আসছে জাপানে

ডেস্ক রিপোর্ট।। উড়ুক্কু গাড়ির কথা বহু দিন ধরেই শোনা যাচ্ছে। প্রযুক্তিতে অগ্রসর জাপানে আগামী দশকেই উড়ন্ত গাড়ি বাজারে আসছে। এর মধ্য দিয়ে সড়কের যানজট নিয়ন্ত্রণে আসবে বলে ধারণা করা হচ্ছে।

সেজন্য দেশটির একটি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের সঙ্গে মিলে কাজ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক উবার টেকনোলজিস ইনকরপোরেশন ও ফ্রান্সভিত্তিক ইউরোপিয়ান প্রতিষ্ঠান এয়ারবাস। উড়ন্ত কারের জন্য আকাশপথের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নেও কাজ শুরু হচ্ছে শিগগিরই।

গত শুক্রবার জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা দেয়, উড়ন্ত কারের জন্য চার কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করবে তারা। এ অর্থ উড়ন্ত কারের উচ্চ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি, মটর ও অন্যান্য যন্ত্রাংশ তৈরি করতে খরচ করা হবে।

বিশ্লেষকরা বলছেন, উড়ন্ত কার বাজারে এলে বড় বড় শহরগুলোতে তীব্র জ্যাম নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

আগামী বুধবার উড়ন্ত কার নির্মাণ প্রকল্পের জন্য প্রথমবারের মতো বৈঠকে বসবেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, ভাবনার চেয়েও উড়ন্ত কার এখন বাস্তবের খুব কাছাকাছি। তাছাড়া অনেক কোম্পানিই এ ব্যাপারে বেশ আগ্রহী।

ইউনিভার্সিটি অব টেক্সাসের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক জয়নত সিরোহি বলেন, ইউনিভার্সিটি অব টেক্সাস নতুন এ প্রযুক্তিতে অবদান রাখতে বদ্ধপরিকর।

যানবাহন চলাচল একেবারে প্রযুক্তিনির্ভর করে ফেলার পরিকল্পনার অংশ হিসেবে গত বছর জাপান সরকার ঘোষণা দেয়, ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের আসরে তারা রাজধানী টোকিওতে চালকবিহীন এক ধরনের ট্যাক্সি নামানোর জন্য কাজ করছে।