বৃহস্পতিবার, ১২ই জুলাই, ২০১৮ ইং ২৮শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তার কারাদণ্ড

আদালত প্রতিবেদক : ওরিয়েন্টাল ব্যাংকের ৯৫ লাখ টাকা ঋণ কেলেঙ্কারির মামলায় প্রতিষ্ঠানটির সাবেক পাঁচ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত।

সোমবার ঢাকার ৪ নম্বর বিশেষ জজ শেখ নাজমুল আলম এই কারাদণ্ডের আদেশ দেন।

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন ওরফে এস এম হারুনের সাত বছর করে কারাদণ্ডের পাশাপাশি ২৫ লাখ করে টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

অন্যদিকে আসামি ব্যাংকটির এভিপি ফজলুর রহমান, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন এবং ইভিপি কামরুল ইসলামের পাঁচ বছর করে কারাদণ্ড ও ১৫ লাখ টাকা করে জরিমানা করেছে আদালত। আর জরিমানা না দিলে তাদের আরও এক বছর করে কারাভোগের আদেশ দেওয়া হয়েছে।

রায় ঘোষণাকালে আসামি এনামুল হক উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্ত অপর চার আসামি পলাতক রয়েছেন বলে জানান দুদকের পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

প্রসঙ্গত, অসৎ উদ্দেশ্যে প্রতারণামূলকভাবে আসামিরা পরস্পর যোগসাজসে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিশ্বাস ভঙ্গ করে কোনোরূপ যাচাই-বাছাই ছাড়া ঋণ প্রদানে কোনোরূপ নিয়ম-কানুন না মেনে অস্তিস্তবিহীন বেনামি প্রতিষ্ঠান মেসার্স সুপার মেটাল ওয়ার্কস নামক প্রতিষ্ঠানকে ঋণ প্রস্তাব প্রেরণ ও অনুমোদনপূর্বক একে অন্যকে লাভবান করে ব্যাংকের ৯৫ লাখ টাকা আত্মসাৎ করে।

ওই ঘটনায় দুদকের সাবেক সহকারী পরিচালক (বর্তমানে উপপরিচালক) এস এম এম আখতার হামিদ ২০০৬ সালের ২৯ ডিসেম্বর মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে শেখ ফাইয়াজ আলম ২০১৪ সালের ৩১ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন।