রবিবার, ১৭ই জুন, ২০১৮ ইং ৩রা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সুয়ারেজদের ঠেকাতে পারবে সালাহর মিশর?

স্পের্টস ডেস্ক : ১৯৯০ সালের পর থেকে বিশ্বকাপে অংশ নেওয়া ধরাছোঁয়ার বাইরেই থেকে গেছে তাদের। সেই মিশর আজ (বৃহস্পতিবার) আবার ফিরছে বিশ্বকাপে, গ্রুপ ‘এ’ তে নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ উরুগুয়ে। তবে এই ম্যাচের আগে সবচেয়ে বড় সুসংবাদ হচ্ছে, ফিট হয়ে উঠেছেন মোহামেদ সালাহ।

এক অর্থে সালাহ এই মিশরের আশা-আকাঙ্ক্ষাসহ সবকিছুরই প্রতীক। লিভারপুলের হয়ে স্বপ্নের মতো একটা মৌসুম কাটানোর পর সালাহর ওপর চড়েই মিশর টিকিট পেয়েছে রাশিয়ার। তবে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে কাঁধে চোট পাওয়ার পর সালাহর বিশ্বকাপ সম্ভাবনায় উঠে গিয়েছিল বড় একটা প্রশ্নবধক চিহ্ন। সেটা অনেক সরে গেছে অনেকটাই, সালাহ আবার ফিরছেন।

কাল অবশ্য শুরু থেকেই সালাহ নামবেন কি না তা নিশ্চিত করেননি মিশর কোচ হেক্টর কুপার। শুধু জানিয়েছেন, অলৌকিক কিছু না হলে সালাহর খেলা নিয়ে বাধা নেই। রাশিয়া প্রথম ম্যাচে যেভাবে খেলেছে, তাতে উরুগুয়ে-মিশর দুই দলের জন্যই একটা বার্তা। র‍্যাঙ্কিংয়ে বিশ্বকাপে সবচেয়ে পিছিয়ে থাকলেও সৌদি আরবকে উড়িয়ে দিয়ে পরের পর্বের জন্য নিজেদের দাবিটাও জানান দিয়ে রেখেছে। সেই হিসেবে মিশর-উরুগুয়ে ম্যাচটা ঠিক করে দিতে পারে অনেক কিছু।

মিশরের কোচ হেক্টর কুপার অবশ্য এমনিতে খুব একটা আক্রমণাত্মক নন। সালাহ থাকার পরেও হয়তো কাউন্টার অ্যাটাকেই সাজাতে চাইবেন দল। প্রতিপক্ষ উরুগুয়ে বলে কৌশল তেমনই হওয়া স্বাভাবিক। এই গ্রুপে বাকিদের চেয়ে বেশ কিছুটা এগিয়েই থাকার কথা উরুগুয়ের। সুয়ারেজ-কাভানি আছে বলে বিশ্বের অন্যতম সেরা আক্রমণও তাদের। আর সুয়ারেজ-কাভানির মধ্যে বোঝাপড়া কতটা ভালো, সেটা দুজন দেখিয়েছেন আগেই। বাছাইপর্বে অবশ্য কাভানির গোল বেশি ছিল, তবে সুয়ারেজের চেয়ে খানিকটা পিছিয়ে দ্বিতীয় স্ট্রাইকার হিসেবে খেলতে পারেন তিনি।

উরুগুয়ে কোচ অস্কার তাবারেজও কাউন্টার অ্যাটাকভিত্তিক ফুটবল খেলাতে পছন্দ করেন। মধ্যমাঠে অবশ্য এবার একঝাঁক সম্ভাবনাময় আছে তাদের। মাতিয়াস ভেসিনো, রদ্রিগ বেন্টাকাররা এর মধ্যে নিজেদের সামর্থ্যের জানান দিয়েছেন ইউরোপের শীর্ষ লিগে। আর আর্সেনাল টার্গেট লুকাস তোরেইরাও আছেন মধ্যমাঠে। সবকিছু ঠিক থাকলে দারুণ একটা লড়াই দেখা যেতে পারে আজ।

Print Friendly, PDF & Email