মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

অস্ত্র রেখে আফগানদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি তালেবানদের

আন্তর্জাতিক ডেস্ক: অস্ত্র রেখে আফগানিস্তানের বেসামরিক জনগণ এবং নিরাপত্তা বাহিনী সদস্যদের সঙ্গে পবিত্র রমজান মাসের শেষ সময় এবং ঈদ-উল-ফিতরের আনন্দ ভাগাভাগি করে নিয়েছে তালেবান যোদ্ধারা।

আফগানিস্তান সরকারের সঙ্গে ১৬ বছর ধরে যুদ্ধ চালিয়ে আসা তালেবানরা ঈদ-উল-ফিতর উপলক্ষে গত ৯ জুন ঈদের প্রথম তিনদিন যুদ্ধবিরতি ঘোষণা করে।

মাত্র কয়েকদিন আগেও যুদ্ধরত তালেবানরা শনিবার কাবুলের নিরাপত্তা চেকপোস্টগুলোতে নিজেদের অস্ত্র জমা দিয়ে শহরে ঢোকেন।

প্রত্যক্ষদর্শীরা উচ্ছ্বসিত হয়ে জানান, তালেবান যোদ্ধাদের সঙ্গে আফগান সেনারা কোলাকুলি করছে এমন দৃশ্য দেখে তারা নিজেদের চোখকেই বিশ্বাস করতে পারেননি। এমন দৃশ্য শুধু রাজধানীতেই সীমাবদ্ধ ছিল না।

ঈদের নামাজের পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে তালেবানরা প্রশংসিত হয়েছে। আমি আশা করি এটা আরও দীর্ঘায়িত হবে।

কাবুলের পুলিশ বলছে, ঈদ উপলক্ষে ঘোষিত এই অভূতপূর্ব যুদ্ধবিরতিতে কয়েকডজন তালেবান সদস্য অস্ত্র ছাড়াই রাজধানীতে প্রবেশ করেছে।

রাজধানীর বাইরে দেশটির অন্যান্য শহরের আফগান সেনারাও তালেবানদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করার ছবি ও ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

এদিকে দেশটির পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশে লিফলেট বিতরণ করেছে তালেবান সদস্যরা এবং সেখানকার লোকজনও এই বিদ্রোহী যোদ্ধাদের সাহসিকতার প্রশংসা করে। বৃহস্পতিবার রাতে হেরাতের রাস্তায় তরুণরা ‘যুদ্ধবিরতি! যুদ্ধবিরতি!’ বলে নাচানাচি করে।

হেরাতে অবস্থানরত ইজ্জতুল্লাহ নামের এক তালেবান সদস্য বলেন, জনগণ কীভাবে এই যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছে তা আমরা দেখেছি। তাই ঈদের পর এটা বাড়ানো যায় কিনা তা নিয়ে আমাদের নেতারা আলোচনা করবে।

Print Friendly, PDF & Email