মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ফ্রান্সের জয় দিয়েই শুরু

স্পোর্টস ডেস্ক।। জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করেছেন ফ্রান্স। প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে এবারের রাশিয়া বিশ্বকাপে শুভ এই সূচনা করল ফ্রান্স।

রাশিয়ার কাজান অ্যারেনা কাজান স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪ টায় মুখোমুখি হয় ফ্রান্স ও অস্ট্রেলিয়া। সি-গ্রুপের প্রথম এই ম্যাচে শুরু থেকেই আক্রমণ আর পালটা আক্রমন করতে দেখা যায় দলগুলোকে। তবে প্রথমার্ধ গোলশূণ্য অবস্থায় শেষ হয়।

দ্বিতীয়ার্ধ শুরুর সাথে সাথে খেলোয়াড়দের মধ্যে মরিয়া ভাবও যেন বেড়ে উঠতে দেখা যায়। ৫৪ মিনিটে ফ্রান্সের মিডফিল্ডার অ্যান্টোইন গ্রিজম্যানকে নিজেদের ডি-বক্সের ভেতর ফাউল করে বসেন অস্ট্রেলিয়ার জোশ রিসডন। তবে এটিকে প্রথমে ফাউল হিসেবে ধরেননি মাঠের রেফারি কুনহা অ্যান্ড্রেস। ফ্রান্স ভিডিও রিভিউ চাইলে ভিডিও রেফারি মাওরো ভিজিলিয়ানো ফ্রান্সের পক্ষেই সিদ্ধান্ত নেন।

৫৮ মিনিটে সেই পেনাল্টি থেকে ফ্রান্সকে প্রথম গোলটি এনে দেন গ্রিজম্যান। এর পরের দুই মিনিটে অস্ট্রেলিয়ার দূর্গে আরও দুই বার আক্রমণ করেন গ্রিজম্যান। তবে দ’বারই গোল পোস্টের ডান দিক দিয়ে বেরিয়ে যায় বল।

অস্ট্রেলিয়াও অবশ্য প্রথম গোল পরিশোধে সময় নেয়নি। পেনাল্টিতে হজম করা গোল পেনালটি দিয়েই শোধ করে তারা।

৬১ তম মিনিটে ফ্রেঞ্চ ডি-বক্সের ভেতরে হ্যান্ডবলের শিকার হন ফ্রান্সের স্যামুয়েল উমতিতি। লটারির জ্যাকপট হয়ে আসা এই পেনালটি পূর্ণ সদ্ব্যব্যবহার করে অস্ট্রেলিয়া। মাইল জেডিনাকের নেওয়া শট সরাসরি প্রবেশ করে ফ্রেঞ্চ জালে। খেলায় আসে ১-১ এ সমতা।

এরপর দীর্ঘ সময় একে অপরের জালে বল প্রবেশ করানোর চেষ্টা করে দুই দলই। তবে ৮০ মিনিট পর্যন্ত কেউই সফল হতে পারেনি। ৮০ মিনিটে অস্ট্রেলিয়ার জালে শেষবারের মতো বল জড়ান ফ্রান্সের মিড ফিল্ডার পল পোগবা। ফরওয়ার্ডার অলিভার গিরাউডের বানিয়ে দেওয়া বল পায়ের খোঁচায় হাওয়ায় ভাসিয়ে গোল পোস্টের ভিতরে ফেলেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিড ফিল্ডার পোগবা। উপরের গোল পোস্টে লেগে মাটিতে পরেই আবার বাইরে চলে আসে বল। লুফে নেন অস্ট্রেলিয়ান গোলরক্ষক রায়ান। ভিডিও গোল প্রযুক্তি না থাকলে হয়তো বিতর্ক তৈরি হতে পারত এই গোল নিয়ে।

এরপর নির্ধারিত ৯০ মিনিট আর অতিরিক্ত ৫ মিনিটে এই গোল পরিশোধ করতে পারেনি অস্ট্রেলিয়া। আর ব্যবধান বাড়াতে পারেনি ফ্রান্সও। শেষমেশ ২-১ এর জয় নিয়ে শেষ হাসি যায় ফ্রেঞ্চ শিবিরে।

Print Friendly, PDF & Email