রবিবার, ১৭ই জুন, ২০১৮ ইং ৩রা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

আজ ঈদ চাঁদপুরের ৪০ গ্রামে

নিউজ ডেস্ক।। চাঁদপুর জেলার ৪০টি গ্রামে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে যাচ্ছে। প্রায় ৮৯ বছর যাবৎ ওই সব গ্রামের অধিকাংশ মুসলমান সৌদি আরবের সঙ্গে মিল রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছে।

চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব দক্ষিণ ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামে প্রায় ৮৯ বছর ধরে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে। যেসব গ্রামে শুক্রবার ঈদ উদযাপন হবে সেগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বেলচো, জাঁকনি, প্রতাপপুর, বলাখাল, মনিহার, গোবিন্দপুর ও দক্ষিণ বলাখাল।

ফরিদগঞ্জ উপজেলার সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, শোলা, হাঁসা ও চরদুখিয়া। পাঁচআনী কচুয়া উপজেলার উজানি গ্রাম ও মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর গ্রামে।

সাদ্রা দরবার শরীফের বর্তমান গদিনশীন পীর আবু ইয়াহিয়া মোহাম্মদ জাকারিয়া আল মাদানী জানান, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের ব্যবধান মাত্র ৩ ঘন্টা। এই ৩ ঘন্টা ব্যবধানের জন্য রোজা ও ঈদ পালনে বাংলাদেশে একদিন-দুইদিন ব্যবধান হতে পারে না।

তিনি আরো জানান, শুক্রবার সকাল সাড়ে ৯টায় সাদ্রা দরবার শরীফের হামিদিয়া দাখিল মাদরাসা মাঠে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email