g ঢাবি উপাচার্য নিয়োগে আইনের ব্যত্যয় হয়নি : শিক্ষামন্ত্রী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাবি উপাচার্য নিয়োগে আইনের ব্যত্যয় হয়নি : শিক্ষামন্ত্রী

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ৫, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে আইনরে কোনো ব্যত্যয় হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উপাচার্য নিয়োগের একদিনের মাথায় আজ মঙ্গলবার দুপুরে শিক্ষামন্ত্রী বলেন, ‘রাষ্ট্রপতির ক্ষমতাবলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে সাময়িকভাবে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি এই ক্ষমতা রাখেন। তাতে আইনের কোনো ব্যত্যয় হয়নি। তবে এ নিয়ে কিছু বিতর্ক হতে পারে।’

গতকাল সোমবার বিকেলে রাষ্ট্রপতির আদেশক্রমে ঢাবি উপাচার্য নিয়োগ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে সই করেন শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি বিশ্ববিদ্যালয়ের (শাখা-১) উপসচিব হাবিবুর রহমান। এতে বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩-এর ১১(২) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগকে নিম্নে বর্ণিত শর্তে সম্পূর্ণ সাময়িকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব প্রদান করেছেন।’

উপাচার্য নিয়োগ আসার পরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ অমান্য করার অভিযোগ ওঠে। গত ৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচনের জন্য মনোনীত তিন সদস্যের প্যানেলের পরবর্তী কার্যক্রম স্থগিত করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ। একই সঙ্গে উপাচার্য নির্বাচনে বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ সভা আহ্বানের বৈধতা চ্যালেঞ্জ করে হওয়া রিট আবেদনটি চার সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।

আদেশে আপিল বিভাগ বলেন, রিট আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর দায়িত্ব পালন করে যাবেন।

গত ২৩ আগস্ট সেই রিট আবেদনের ওপর শুনানি শেষে আগামী ৩ অক্টোবর পর্যন্ত শুনানি মুলতবি করেন বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। এই শুনানির নিষ্পত্তি হওয়ার আগে সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে উপাচার্যের দায়িত্ব দেয়।

আজ সচিবালয়ে সাংবাদিকরা বিষয়টি অবতারণা করেন। তাঁরা প্রশ্ন তোলেন সিনেটের প্যানেলের বাইরে মনোনীত একজনকে নিয়োগ বৈধ কি না, যেখানে এ ব্যাপারে হাইকোর্টের নির্দেশ রয়েছে। এ ছাড়া এটা গণতান্ত্রিক চর্চাকে ব্যাহত করবে কি না তা-ও জানতে চান সাংবাদিকরা।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, ‘উপাচার্যের সাময়িক নিয়োগ ঠিক আছে। সেটা আইন অনুযায়ী হয়েছে। প্যানেলের বাইরে রাষ্ট্রপতি চাইলে সাময়িকভাবে কাউকে নিয়োগ দিতে পারেন। যাঁরা বলছেন, এতে আইনের ব্যত্যয় হয়েছে, তাঁরা ঠিক বলছেন না।’

অপর প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘এটা নিয়ে বিতর্ক থাকতেই পারে। তবে রাষ্ট্রপতি এ ক্ষমতা রাখেন।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে ২০০৯ সালের ১৫ জানুয়ারি প্রথম দফায় উপাচার্য হিসেবে নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য ও রাষ্ট্রপতি ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। ওই মেয়াদ শেষে ২০১৩ সালের ২৫ আগস্ট বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে আরেফিন সিদ্দিককে চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেন। ওই নিয়োগ অনুযায়ী তাঁর দায়িত্ব শেষ হয় গত ২৪ আগস্ট।

এ জাতীয় আরও খবর