শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ তদন্তে জাতিসংঘ

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ ও নির্যাতনের অভিযোগ তদন্তে তিন সদস্যের তদন্ত মিশনের সদস্যদের নাম ঘোষণা করেছে জাতিসংঘ। মঙ্গলবার স্বাধীন এই কমিশনের নাম ঘোষণা করা হয়।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক এই তদন্ত মিশনের প্রধান করা হয়েছে ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী ইন্দিরা জয়সিংকে। মিশনের অন্য দুই সদস্য হচ্ছেন, শ্রীলংকার মানবাধিকার কর্মী রাধিকা কুমারাস্বামী ও অস্ট্রেলিয়ার অধিকারকর্মী ক্রিস্টোফার সিডোটি।

গত বছর মিয়ানমারের মংড়ুতে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়। এর জের ধরে রাখাইন রাজ্যে শুদ্ধি অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। সেনাদের হত্যা ও নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা। অভিযোগ ওঠে, রাজ্যে অভিযান চালানোর সময় রোহিঙ্গা নারীদের গণধর্ষণও করে সেনারা। এ ঘটনায় জাতিসংঘের মানবাধিকার কমিশন থেকে সেখানে তদন্ত কমিটি পাঠানো হয়। কমিটি সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নির্মূলের অভিযোগ আনে। তবে গত সপ্তাহে মিয়ানমার সরকার সেই প্রতিবেদন প্রত্যাখান করে জানিয়েছে, এসব অভিযোগ সত্য নয়।

জাতিসংঘের নতুন এই তদন্ত মিশন রোহিঙ্গাদের অভিযোগ ও সরকারের দাবি খতিয়ে দেখবে। এজন্য রাখাইনে কমিটির সদস্যদের অবাধ প্রবেশ ও সহযোগিতার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এ জাতীয় আরও খবর