শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

এক শতাব্দীর মধ্যে ভয়াবহ ঝড়ে মস্কোয় নিহত ১১

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোয় সোমবার প্রচণ্ড ঝড়ে অন্তত ১১ জন নিহত এবং ৭০ জন আহত হয়েছেন। দুই ঘণ্টাব্যাপী ঝড়ের সময়ে শিলা পড়েছে এবং মুষলধারে বৃষ্টি হয়েছে। মস্কোয় গত এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে এমন মারাত্মক ঝড় আর হয়নি।

ঝড় চলাকালে বাতাসের গতি ঘণ্টায় ১১০ কিলোমিটার বা ৭০ মাইল ছিল বলে মস্কোর আবহাওয়া দপ্তর জানিয়েছে। মস্কোতে ঝড়ো বাতাসের এমন প্রচণ্ড গতি খুবই বিরল বলেও উল্লেখ করা হয়েছে। ঠান্ডা আবহাওয়ার সঙ্গে উষ্ণ বায়ুমণ্ডলীর সংযোগের কারণে এ ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়।

বাতাসের তীব্রগতিতে বিদ্যুতের খুটি উল্টে পড়েছে, তার লণ্ডভণ্ড হয়েছে এবং শত শত গাছাপালা উপড়ে পড়েছে। এ ছাড়া অনেক ভবনের কাঠামোগত ক্ষতিও হয়েছে।

রাশিয়ার জরুরি সহায়তা মন্ত্রণালয় জানায়, ঝড়ে মস্কোসহ রাশিয়ার মধ্য অঞ্চলের অন্তত ২০টি জনবসতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক হাজারেরও বেশি গাছপালা উপড়ে পড়েছে। অন্তত ৩০টি বাড়ির অবকাঠামোগত ক্ষতি হয়েছে। এ ছাড়া মস্কো উপশহরের বেশ কয়েকটি এলাকায় বিদ্যুতের খুঁটি উল্টে পড়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিদ্যুৎ সরবরাহ।

মস্কোর জরুরি বিভাগ জানায়, গতকাল বেলা সাড়ে তিনটার দিকে হঠাৎ আকাশ কালো করে দমকা বাতাস বইতে শুরু করে। এরপর প্রায় আড়াই ঘণ্টা ধরে চলা ঝড়ের সময় মস্কো ও আশপাশের অঞ্চলে বজ্রপাতসহ মুষলধারে বৃষ্টি হয়।

গতকালের মস্কোর প্রকৃতির এমন তাণ্ডবলীলার ছবি ও ভিডিও অনেককেই সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করতে দেখা গেছে। ঘূর্ণিঝড়ের নিহত প্রত্যেকের পরিবারকে এক মিলিয়ন রুবল করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন মস্কোর মেয়র সের্গেই সাবইয়ানিন।

এ জাতীয় আরও খবর