শুক্রবার, ২রা জুন, ২০১৭ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

আদিবাসীদের কাছে পোপকে ক্ষমা চাইতে বললেন ট্রুডো

AmaderBrahmanbaria.COM
মে ৩০, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :কানাডায় ক্যাথলিক চার্চ পরিচালিত স্কুলগুলোতে আদিবাসী শিশুদের ওপর নির্যাতনের ঘটনায় পোপ ফ্রান্সিসকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সোমবার ভ্যাটিকান সিটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপের সঙ্গে বৈঠকের পর তিনি এ আহ্বান জানান। জি-সেভেন সম্মেলনে যোগ দিতে তিনি এখন ইতালিতে আছেন।

বিবিসি জানায়, ১৮৮০’র দশকে কানাডার আদিবাসীদের প্রায় দেড় লাখ শিশুকে সরকার পরিচালিত আবাসিক স্কুলে নিয়ে আসা হয়েছিল। তাদেরকে নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্য ও ভাষা থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলা হয়েছিল। এক শতাব্দীরও বেশি সময় কানাডা সরকার স্কুলগুলোতে অর্থায়ন করলেও এগুলো পরিচালনা করতো ক্যাথলিক গির্জা। সবশেষ স্কুলটি ১৯৯৬ সালে বন্ধ হয়ে যায়। এসব স্কুলের অনেক শিক্ষার্থীই শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হতো বলে অভিযোগ রয়েছে।

২০১৫ সালে কানাডার ট্রুথ অ্যান্ড রিকনসিলেশন কমিশন এক প্রতিবেদনে জানায়, আদিবাসী শিশুদের তাদের বাবা-মা ও সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন করে সাংস্কৃতিক গণহত্যা চালানো হয়েছিল। কমিশন পোপের আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থণা দাবিসহ ৯৪টি সুপারিশ করেছিল।

ট্রুডো বলেন, আদিবাসীদের সাথে প্রকৃত সমন্বয়ের মাধ্যমে কানাডীয়দের সামনে এগিয়ে যাওয়াটা কতটা গুরুত্বপূর্ণ আমি তাকে (পোপ) সে বিষয়ে বলেছি। ক্ষমাপ্রার্থণার মাধ্যমে তিনি কিভাবে সহযোগিতা করতে পারবেন সে বিষয়ের ওপরও আলোকপাত করেছি।

আদিবাসীদের কাছে ক্ষমাপ্রার্থণার জন্য পোপকে কানাডায় আমন্ত্রণও জানান ট্রুডো। অবশ্য, কানাডায় পোপের সফর ও ট্রুডোর অনুরোধের বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ভ্যাটিকান। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর