বৃহস্পতিবার, ১১ই মে, ২০১৭ ইং ২৮শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আনারসের যত পুষ্টিগুণ

AmaderBrahmanbaria.COM
মে ৯, ২০১৭

অনলাইন ডেস্ক : আনারস একটি অতি পরিচিত ফল। আনারস খেতে যেমন রসাল তেমনি এর পুষ্টিমানও অনেক বেশি। এতে রয়েছে স্বাস্থ্যকর পুষ্টি উপাদান, যা আমাদের বিভিন্ন প্রকার রোগ থেকে বাঁচায়। আনারসে রয়েছে প্রচুর ভিটামিন এ, সি, ফাইবার, ফসফরাস, পটাশিয়াম ও ক্যালসিয়‍াম, মিনারেল ও অন্যান্য পুষ্টি উপাদান। এ কারণে সুস্থ থাকার জন্য আনারস নিয়মিত খাওয়া যেতে পারে।

আনারসের আরও কিছু গুণের কথা জেনে নিন-
* রোগ প্রতিরোধ ক্ষমতা ও ওজন নিয়ন্ত্রণে
মানব দেহের বহু রোগ প্রতিরোধে আনারস বেশ কার্যকর। ভিটামিন ও মিনারেল থাকার কারণে আনারস সার্বিকভাবে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আনারসে প্রচুর আঁশ থাকলেও ফ্যাট নেই বললেই চলে। ওজন কমানোর জন্য আনারস জুস হিসেবে বা সালাদ হিসেবে খাওয়া যেতে পারে।

* পুষ্টির উৎস
আনারস পুষ্টির বেশ বড় একটি উৎস। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ ও বেটা ক্যারোটিন। এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে।

* মজবুত হাড়
আনারসে রয়েছে প্রচুর ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ। ক্যালসিয়াম হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাঙ্গানিজ হাড়কে করে তোলে মজবুত। প্রতিদিনের খাবার তালিকায় কিছু আনারস রাখলে হাড়ের সমস্যাজনিত বহু রোগ প্রতিরোধ করা সম্ভব।

* দাঁত, মাড়ি ও চোখের সুস্থতায়
আনারসের ক্যালসিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে। মাড়ির সমস্যা সমাধান করতে বেশ কার্যকর ভূমিকা পালন করে। প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণ কম হয় এবং দাঁত ঠিক থাকে। বিভিন্ন গবেষণায় দেখা যায়, আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন। এটি নিয়মিত খেলে সুস্থ থাকে চোখ।

* ক্যানসার প্রতিরোধক
মানব দেহে ক্যানসার প্রতিরোধে এটি বেশ কার্যকর। এন্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ আনারাস ফ্রি রেডিক্যালস ধ্বংস করে ও সেল ড্যামেজ রোধ করে। এটি অথেরোস্ক্লেরোসিস, হৃদরোগ, আর্থ্রাইটিস এর প্রতিরোধেও জন্যও বেশ উপকারি।