রবিবার, ১৪ই মে, ২০১৭ ইং ৩১শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

হেরেও ফাইনালে রিয়াল

AmaderBrahmanbaria.COM
মে ১১, ২০১৭

স্পোর্টস ডেস্ক : প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে থাকা রিয়ালের বিপক্ষে ভিসেন্তে ক্যালেদেরনে অসম্ভব কিছুকে সম্ভব করতে হবে। সেটা জানতো অ্যাটলেটিকো মাদ্রিদের খেলোয়াড়রা। বুধবার রাতে সেটা মাথায় রেখেই মাঠে নেমেছিল তারা। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই জলন্ত বারুদ ছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। একের পর এক আক্রমণ। দারুণ দারুণ সব গোলের সুযোগ তৈরি করে এগিয়ে যাচ্ছিল। তাদের সুযোগগুলো কোনো না কোনোভাবে বিফলে যাচ্ছিল।

তবে ১৬ মিনিটের মধ্যেই ২-০ গোলের লিড নিয়ে স্বপ্নের রংধনু ছড়িয়ে দিয়েছিল লস রোজিব্লাঙ্কোসরা। প্রথমার্ধের শেষ দিকে রিয়াল একটি গোল পেলেও ২-১ ব্যবধানে জয় পায় অ্যাটলেটিকো। তবে এই জয় তাদের ফাইনালে যাওয়ার জন্য যথেষ্ট ছিল না। আগের লেগে এগিয়ে থাকায় দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের জয় নিয়ে কার্ডিফের টিকিট পেয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
১১ মিনিটের মাথায় কর্নার পেয়ে যায় অ্যাটলেটিকো। কোকে কর্নার কিক নেন। তার নেওয়া শট থেকে উড়ে আসা বলে খুব কাছ থেকে হেড নেন সাউল নিগুয়েজ। কেইলর নাভাসের হাতে লেগেও বল লক্ষ্যভ্রষ্ট হয়নি। খুঁজে নিয়েছে তার আপন ঠিকানা (১-০)। ১৫ মিনিটের সময় অ্যাটলেটিকো মাদ্রিদের তারকা খেলোয়াড় আঁতোয়ান গ্রিজমানকে ডি বক্সের মধ্যে ফাউল করেন রাফায়েল ভারানে। সঙ্গে সঙ্গ রেফারির বাঁশি। পেনাল্টি থেকে গোল আদায় করে নিতে ব্যর্থ হননি গ্রিজমান। ১৬ মিনিটেই ২-০ ব্যবধানে এগিয়ে অ্যাটলেটিকো। অসম্ভবকে সম্ভব করার দারুণ প্রত্যয় তাদের মধ্যে। দর্শকরাও পাগল প্রায়।
দুই গোল হজম করে শুরু থেকে রক্ষণাত্মক খেলা রিয়াল আক্রমণে ওঠে। ৪২ মিনিটের সময় রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা তার ক্যারিশমা দেখান। ডি বক্সের ডানপ্রান্ত দিয়ে লাইন ঘেঁষে বল নিয়ে আগাতে থাকেন। অ্যাটলেটিকো মাদ্রিদের তিনজন খেলোয়াড় তাকে রুখে দেওয়ার চেষ্টা করে। কিন্তু তাদের ফাঁকি দিয়ে বেনজেমা বল বাড়িয়ে দেন ডি বক্সের বাইরে থাকা টনি ক্রুসকে। তিনি জোরালো শট নেন। অ্যাটলেটিকো মাদ্রিদের গোলরক্ষক জান ওলবাক ফিরিয়ে দেন। বল পেয়ে যান ইসকো। ওলবাক কিছু বুঝে ওঠার শট নিয়ে নেন ইসকো। জালে আশ্রয় নেওয়ার মধ্য দিয়ে বলের গতিরোধ হয়। তাতে ব্যবধান কমে দাঁড়ায় ২-১। এই ব্যবধান নিয়েই বিশ্রামে যায় উভয় দলের খেলোয়াড়রা। বিরতির পর অবশ্য আর কোনো গোল হয়নি। তাতে ফিরতি লেগে অ্যাটলেটিকো মাদ্রিদ ২-১ গোলে জয় পায়। ফিরতি লেগে জিতলেও আগের লেগে এগিয়ে থাকায় ৪-২ ব্যবধানের জয় নিয়ে রেকর্ড সংখ্যকবারের মতো ফাইনালে ওঠে রিয়াল মাদ্রিদ।

৩ জুন ওয়েলসের কার্ডিফের মিলেনিয়াম স্টেডিয়ামে ফাইনালে জুভেন্টাসের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।