বুধবার, ১৭ই মে, ২০১৭ ইং ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের সামনে র‍্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার হাতছানি

AmaderBrahmanbaria.COM
মে ১০, ২০১৭
news-image

 

স্পোর্টস ডেস্ক :২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার শেষ তারিখ যত এগিয়ে আসছে ততই বাড়ছে উত্তেজনা। প্রতিটি ম্যাচই এখন মহাগুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার লড়াইয়ে এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে।

৯১ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সাতে থেকে ত্রিদেশীয় সিরিজ শুরু করবে বাংলাদেশ দল। ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড উভয় দলের বিপক্ষে দুটি করে মোট চারটি ম্যাচ খেলবে বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার দলের সামনে হাতছানি প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার।

৯৩ পয়েন্ট নিয়ে বর্তমানে র‍্যাঙ্কিংয়ে ছয়ে আছে শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি আর নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ জিতলেই শ্রীলঙ্কাকে টপকে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। তখন বাংলাদেশের পয়েন্ট হবে ৯৪। আর চারটি ম্যাচই জিতলে পয়েন্ট হবে ৯৭।

বাংলাদেশের সামনে ওপরে ওঠার হাতছানির পাশাপাশি নিচে নেমে যাওয়ার শঙ্কাও থাকছে। ৮৮ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে আটে আছে পাকিস্তান। বাংলাদেশ যদি আয়ারল্যান্ডের বিপক্ষে একটি আর নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচই হারে তখন পয়েন্ট হবে ৮৭। অর্থাৎ বাংলাদেশ তখন নেমে যাবে আটে। চারটি ম্যাচই হারলে পয়েন্ট হবে ৮৩।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের জয়-পরাজয়ে যে পয়েন্ট হবে :

*চার ম্যাচই জিতলে পয়েন্ট হবে ৯৭।

*আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি আর নিউজিল্যান্ডের বিপক্ষে একটি জিতলে পয়েন্ট হবে ৯৪।

*আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি জিতলে আর নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি হারলে পয়েন্ট হবে ৯০।

*আয়ারল্যান্ডের বিপক্ষে একটি হারলে আর নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি হারলে পয়েন্ট হবে ৮৭।

*চার ম্যাচই হারলে পয়েন্ট হবে ৮৩।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্বাগতিক ইংল্যান্ড ও র‍্যাঙ্কিংয়ের সেরা সাত দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। ত্রিদেশীয় সিরিজের পর ১ জুন ইংল্যান্ডে শুরু চ্যাম্পিয়নস ট্রফিতেও পয়েন্ট বাড়ানোর সুযোগ থাকছে বাংলাদেশের সামনে।