g বিসিবির চেয়েও গরিব অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

বিসিবির চেয়েও গরিব অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড!

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক :সুবিশাল আয়তন ও নানা সম্পদে ভরপুর অস্ট্রেলিয়া বিশ্বের শীর্ষস্থানীয় উন্নত দেশগুলোর একটি। তাদের ক্রিকেট ঐতিহ্যও সুপ্রাচীন। গত দেড়শ বছর ধরে তারা শুধু বিশ্ব ক্রিকেটের শক্তিই নয়, রীতিমত পরাশক্তি। এই ধনী দেশটির অভিজাত ক্রিকেট বোর্ডকে (ক্রিকেট অস্ট্রেলিয়া) আর্থিক সামার্থ্যরে দিক দিয়ে শত মাইল পিছনে ফেলে চমক দেখিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান সম্পত্তির পরিমান প্রায় ৪১০ কোটি টাকা। সেখানে ক্রিকেট অস্ট্রেলিয়ার হাতে রয়েছে মাত্র ১৭৫ কোটি টাকার মতো। বছরে আয়ের দিক দিয়েও ক্রিকেট অস্ট্রেলিয়ার অনেক আগে বিসিবি। টিভি রাইটস, বিগব্যাশ, অন্যান্য স্পন্সর, আইসিসি থেকে প্রাপ্ত অর্থ বাবদ বছরে প্রায় ৭৫ কোটি টাকার মতো আয় করে থাকে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। অন্যদিকে বিসিবির আয় প্রায় ৭০ কোটি টাকার মতো। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার ব্যয় তুলামুলক বেশি হওয়ায় বছরে তাদের নিট আয় ২৫ কোটি টাকার মতো। অন্যদিকে বিসিবির নিট আয় প্রায় ৪৫ কোটি টাকা।

অথচ এক সময় ক্রিকেটের কার্যক্রম ও বিদেশে দল পাঠানোর টাকা জোগাড় করতেই হিমশিম খেতে হতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। তবে ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারানো, ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া পর থেকে ঘুরে দাঁড়াতে থাকে বিসিবি। ইতিবাচক পরিকল্পনা ও প্রশাসনিক ব্যবস্থার কারণে বিসিাব পরিণিত হয় দক্ষ প্রতিষ্ঠানে। ২০১২ সালে আইপিএল চালু হওয়ার পর থেকে বিসিবির অ্যাকাউন্ট ধেই ধেই করে স্ফিত হতে থাকে। সঙ্গে টিভি, রাইটস, জাতীয় দলের টাইটেল স্পন্সর, অন্যান্য স্পন্সর, আইসিসি থেকে আসা লভ্যাংশ থেকে প্রতি বছর প্রচুর আয় করে থাকে বিসিবি।

সাম্প্রতিক বছরগুলোতে জাতীয় দলের অসাধারণ পারফরম্যান্স বিসিবির আর্থের চাকা আরো বেশি বেগবান করে দিয়েছে। আগামী ৭-৮ বছরের মধ্যে বিসিবির অর্থের পরিমান হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আর সেটা হলে ভারতীয় ক্রিকেটে বোর্ডের (বিসিসিআই) পরেই অবস্থান নেবে বিসিবি।
বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের সম্পতির পরিমান পায় ২৫ হাজার কোটি টাকা। ধনী বোর্ডের তালিকার দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের সম্পত্তির পরিমান প্রায় সাড়ে ৫৫০কোটি টাকার মতো। এরপর রয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তাদের সম্পত্তি প্রায় ৪৪০ কোটি টাকা। এরপরে রয়েছে নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা। ১৩০ কোটি টাকার সম্পত্তি নিয়ে সবার নিচে আছে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড।

এ জাতীয় আরও খবর