বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

যে কোনো মুহূর্তেই লাগতে পারে যুদ্ধ : পুতিন

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :সেনাসদস্যদেরও সবরকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, যে কোনো মুহূর্তেই লাগতে পারে যুদ্ধ।

রুশ সংবাদমাধ্যমের কাছে এমনটাই জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সার্জেই শোইগু।

তিনি জানান, জঙ্গিবিমানের প্রস্তুতির উপর বিশেষ জোর দিয়েছেন পুতিন। জঙ্গি বিমান হামলার কোনো সমস্যা থাকলে এখনই তা চেক করার নির্দেশ দেয়া হয়েছে। এই নিয়ে রুশ সেনার শীর্ষ কমান্ডারের সঙ্গে একপ্রস্থ বৈঠক করেছেন শোইগু।

হঠাৎ এই পরিস্থিতি নিয়ে বিজ্ঞ মহলের একাংশের মত, ন্যাটো জোটের দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক দিন দিন খারাপ হয়েছে। এক্ষেত্রে চরম কোনো পরিস্থিতির কথা ভেবেই এই নির্দেশ দিয়েছেন পুতিন। সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের পক্ষ নেয়া নিয়ে এমনিতেই বিভক্ত ন্যাটো জোট ও রাশিয়া। পরিস্থিতি আরও খারাপ হয়, লিউথেনিশিয়ার সীমান্তে ক্রেমলিনের পারমাণবিক মিশাইল সংরক্ষণ নিয়ে। যার জেরে ইতোমধ্যেই লিউথেনিশিয়ার সীমান্তে মার্কিন সেনাকে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার পাশে দাঁড়িয়েছে ন্যাটো জোটের দেশগুলোও।

প্রেসিডেন্ট পুতিন ও ন্যাটো-এর মধ্যে ঠাণ্ডা যুদ্ধে তৃতীয় বিশ্বযুদ্ধের পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা যে রয়েছে, তা স্বীকার করে নিচ্ছেন পররাষ্ট্র বিশেষজ্ঞরা।