g অভিষেকের জন্য এক বছর সময় চান থাইল্যান্ডের নতুন রাজা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২৫শে আগস্ট, ২০১৭ ইং ১০ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

অভিষেকের জন্য এক বছর সময় চান থাইল্যান্ডের নতুন রাজা

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ১৬, ২০১৬

---

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের ক্রাউন প্রিন্স মাহা ওয়াজিরালংকর্ন তার অভিষেকের জন্য অন্তত এক বছর অপেক্ষা করতে চান বলে জানিয়েছেন দেশটির সরকারী কর্মকর্তারা।

গত বৃহস্পতিবার থাই রাজা ভূমিবল আদুলিয়াদে মারা যান এবং ক্রাউন প্রিন্স শোকপালনের জন্য আরো সময় চাইছেন। সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দা তার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন।

বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এক টেলিভিশন ভাষণে রাজার উত্তরাধিকারের বিষয়ে থাইদের আশ্বস্ত করে বলেছেন, তাদের চিন্তিত হবার কোন কারণ নেই।

জেনারেল প্রায়ুথ বলেছেন, ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন তাকে এবং সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দাকে ডেকে কথা বলেছেন।

৬৪ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স ‘জনগণকে উত্তরাধিকার এবং প্রশাসনের বিষয়ে বিভ্রান্ত বা চিন্তিত না হওয়ার আহ্বান জানিয়েছেন’, টিভি বক্তব্যে বলেন জেনারেল প্রায়ুথ।

ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন সিংহাসনের জন্য উপযুক্ত কিনা তা নিয়ে অতীতে প্রশ্ন উঠেছে। যদিও থাইল্যান্ডের রাজপরিবারের সমালোচনা না করার বিষয়ে এক কঠোর আইনের কারণে এনিয়ে খোলামেলা আলোচনা হয় না।

২০১৪ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেন জেনারেল প্রায়ুথ। আগামী বছর তিনি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন।
রাজার মৃত্যুতে থাইল্যান্ডে এক বছরের আনুষ্ঠানিক শোক পালন শুরু হয়েছে। অনেক টিভি অনুষ্ঠান এবং বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। থাইদের অনেকেই কালো পোশাক পরে শোক পালন করছেন। সূত্র- বিবিসি বাংলা।

এ জাতীয় আরও খবর