g আশুগঞ্জে ঈদকে সামনে রেখে গরু মোটাতাজাকরণে ব্যস্ত গরু খামারিরা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৬শে আগস্ট, ২০১৭ ইং ১১ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আশুগঞ্জে ঈদকে সামনে রেখে গরু মোটাতাজাকরণে ব্যস্ত গরু খামারিরা

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৪, ২০১৭

---

সন্তোষ সূত্রধর, আশুগঞ্জ থেকে : জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এমন ওষুধ এবং খড় ভূষিসহ দেশীয় খাবার দিয়েই গরু মোটাতাজাকরণ পদ্ধতি হাতে নিয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের গরু খামারিরা। কোরবানী ঈদকে সামনে রেখে এবার বাড়তি লাভের আশা করছেন ব্যবসায়ীরা। ভারত থেকে গরু না আসায় অনেকটা খুশিই হয়েছেন তারা। তবে কোরবানীর ঈদ এর আগে ভারত থেকে স্থানীয় বাজারে পশু প্রবেশ করলে ক্ষতির মুখে পড়ার আশংকায় দিন কাটছে ব্যবসায়ীদের।
ব্রাহ্মনবাড়িয়ার আশুগঞ্জের ৩৫টি গ্রামে দেশী জাতের ছোট বড় গরু-মহিষের খামার রয়েছে হাজারেরও বেশি। দফায় দফায় গো-খাদ্যের দাম বৃদ্ধি এবং ভারত থেকে গরু আনার কারণে গত তিন বছর ধরে লাভের মুখ দেখতে পারেনি আশুগঞ্জের গরু ব্যবসায়ীরা। তবে এ বছর ভারতীয় গরু না আসায় খামারী ও পালনকারীরা লাভের আসায় বুক বাধতে শুরু করেছেন। এবার উপজেলায় বিভিন্ন জাতের বিপুল পরিমান গরু-মহিষ পালন করা হয়েছে। যা স্থানীয় চাহিদা মিটিয়ে বিভিন্ন হাটেও পাঠানো হবে। তাদের আশা এবারের হাটে আশানুরূপ দামও পাওয়া যাবে জানান গরু ব্যবসায়ীরা।
উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. আছির উদ্দিন জানান, গরু মোটাতাজাকরণে নিষিদ্ধ ওষধু ব্যবহার না করার জন্য প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে নানা পদক্ষেপ।
গরু ব্যবসায়ীদের লোকসানের হাত থেকে রক্ষাসহ নির্বিঘেœ কেনা-কাটা করার প্রয়োজনীয় ব্যবস্থা সংশ্লিষ্টরা গ্রহন করবেন এমন প্রত্যাশাই সাধারন মানুষের।

 

এ জাতীয় আরও খবর